‘কিউএস র‌্যাংকিংয়ে ঢাবি এশিয়ায় ১২৭তম, আমরা জানি না’


Published: 2019-05-25 16:49:22 BdST, Updated: 2019-06-26 00:25:12 BdST

ঢাবি লাইভঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো: আখতারুজ্জামান বলেছেন, কিউএস র‌্যাংকিংয়ে এশিয়ার ১২৭তম অবস্থানে রয়েছে ঢাবি। অথচ বিষয়টি আমাদের আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। যদিও প্রতিবছর তারা বিষয়টি চিঠি দিয়ে জানায়।

ভিসি বলেন, ‘সম্প্রতি কিউএস র‌্যাংকিং নামে একটি জরিপ প্রকাশিত হয়েছে। দুটো বিখ্যাত প্রতিষ্ঠান আছে যারা এই র‌্যাংকিং করে। একটি টাইমস হায়ার এডুকেশন আরেকটি কিউএস র‌্যাংকিং। কিউএস র‌্যাংকিং সমীক্ষা দেখিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এশিয়ার মধ্যে ১২৭তম অবস্থানে। হায়ার এডুকেশন দেখিয়েছে ৪১৭টির মধ্যে নেই। এই র‌্যাংকিংগুলো কোন মানদণ্ডে হয় সেটা নিয়ে অনেক বিতর্ক থাকবে। কিন্তু একটি বিতর্কের বিষয় বলা যায় কিউএস র‌্যাংকিং আমাদের সঙ্গে যোগাযোগ করেছে।’

ভিসি আরও বলেন, ‘বৃহস্পতিবার লন্ডনভিত্তিক কিউএসের একজন প্রতিনিধি আমাদের সঙ্গে কথা বললেন। এতে আমরা যদি তথ্য দেই তাহলে তারা আমলে নিয়ে আমাদেরকে মূল্যায়ন করবেন বলে জানানো হয়। তার মানে আমাদের তথ্যগুলো/ডটাগুলো তাদের কাছে নেই। সেগুলো তাদের কাছে উপস্থপিত হলে এই বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে আওতাভুক্ত হবে। এটা হলো টাইমস হায়ার এডুকেশনের কথা। আর কিউএস র‌্যাংকিং প্রতিবছর ফ্রি সোর্সের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়কে মূল্যায়ন করে থাকে। তারা প্রকাশ করেছে কিন্তু আমাদের আনুষ্ঠানিকভাবে জানায়নি। তবে প্রতিবছর চিঠি দিয়ে জানায়। এ বছর আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় এশিয়ার মধ্যে ১২৭তম।’


ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি আয়োজিত ‘আন্তর্জাতিক মানদন্ডে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভা ও ইফতার অনুষ্ঠানে এসব কথা বলেন ভিসি। অনুষ্ঠানটি ২৪ মে, শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) ক্যাফেটেরিয়ায় অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবিরের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড়ের সঞ্চালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের প্রো- ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সাংবাদকি সমিতির প্রতিষ্ঠাতা সদস্য আফতাব উদ্দিন মানিক।

ঢাকা, ২৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।