রমজানের ছুটিতেও পরীক্ষা, জবি শিক্ষার্থীদের ভোগান্তি


Published: 2019-05-13 13:58:40 BdST, Updated: 2019-07-18 17:58:49 BdST

জবি লাইভ: রমজানের ছুটির মধ্যেই পরীক্ষা দিতে হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের। রমজান মাস ইবাদতের মাস। মানুষ সারা বছর তেমন ইবাদত না করলেও রমজান মাসে কম বেশি সবাই ইবাদাত করে। তাই ইবাদতের সুবিধার জন্য স্কুল কলেজ মাদ্রাসা সব কিছুই বন্ধ দেওয়া হয়।

কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দেখা যাচ্ছে আলাদা চিত্র। রমজানের ছুটির মধ্যেই পরীক্ষা নিচ্ছে বেশ কিছু বিভাগ। আর সাহরী, রোযা, ইফতার, তারাবীর কারণে সারাদিনের ক্লান্তি শেষে খারাপ প্রস্তুতিতে পরীক্ষা দিতে হচ্ছে শিক্ষার্থীদের। ফলে ফলাফল খারাপ, নিরাপত্তা-স্বাস্থ্যঝুঁকিসহ চরম ভোগান্তিতে দিনাতিপাত করছে শিক্ষার্থীরা।

৩৭ টি বিভাগের মধ্যে ২৫ টি বিভাগ পরীক্ষা নিচ্ছে রমজান এর বন্ধে। চলবে আরো ১৪ দিনের মত প্রায় অনেক বিভাগের পরীক্ষা।

আরো একটি বড় বিষয় হলো ১৬ তারিখ থেকে ক্যাম্পাস যেমন বন্ধ তেমনি বন্ধ হয়ে যবে ক্যাম্পাসের বাস। তাই দূর থেকে যে সব শিক্ষার্থী পরীক্ষা দিয়ে আসে তাদের পোহাতে হবে জ্যামের চরম দুরর্ভোগ ।

এছাড়াও যারা মেসে থাকে তাদের সাথের সবাই চলে গেলেও তাদের পরীক্ষার জন্য অনেকে একাই থাকবে মেসে। যার কারনে চরম নিরাপত্তাহীনতায় ভুগছে জবি শিক্ষার্থীরা। এ দিকে মেসের বুয়াও এত দিন পর্যন্ত থাকবে না তাই স্বাস্থ্য ঝুকি নিয়েই তাদের রোজা রাখতে হবে বলে জানান বেশ কিছু শিক্ষার্থী।

প্রায় সকল শিক্ষার্থীরা রোযার বন্ধে যেন কোন ধরনের ক্লাস বা পরীক্ষা না হয় সেই মানবিক দাবি জানিয়েছেন। নতুবা সারাদিন রোযা, তারাবী, পড়া-শোনা, দীর্ঘ জ্যাম, নিরাপত্তাহীনতা, স্বাস্থ্যহানীসহ আরো চরম দুর্ভোগ পোহাতে হতে পারে। পরতে পারে কোন মহা সংকট বা দুর্ঘটনার শিকারে।

বন্ধের মধ্যেও পরীক্ষা নেওয়ার মধ্য দিয়ে আবারো একবার প্রমাণিত হয় যে প্রশাসন শিক্ষার্থীদের নিরাপত্তাসহ অন্যান্য সুবিধা-অসুবিধার বিষয়ে কতটা উদাসীন! আমরা ভিসি স্যারের কাছে আবেদন জানাই ১৬ তারিখের পর সকল পরীক্ষার তারিখ যেনো পরিবর্তন করে ঈদের পরে দেওয়া হয়!


ঢাকা, ১৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।