রোটার‍্যাক্ট ক্লাব অব ঢাকা ইউনিভার্সিটি'র ৫০০তম সভা অনুষ্ঠিত


Published: 2019-05-12 23:20:11 BdST, Updated: 2019-08-19 00:01:47 BdST

ঢাবি লাইভঃ রোটার‍্যাক্ট ক্লাব অব ঢাকা ইউনিভার্সিটি'র ৫০০তম রেগুলার মিটিং অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলাভবনের ক্যাফেটেরিয়ায় ক্লাবের বর্তমান সভাপতি রোটার‍্যাক্টর মোঃ মনজুরুল করিম রিয়েল এর সভাপতিত্ব করেন। ১১ মে আয়োজিত রোটার‍্যাক্ট ক্লাব অব ঢাকা ইউনিভার্সিটি'র ৫০০তম রেগুলার মিটিং অনুষ্ঠিত হয়। উক্ত আয়োজনে ক্লাবের সদস্যদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন ক্লাবের প্রাক্তন সভাপতি, বিশিষ্ট ইসলামিক গবেষক ও কলাম লেখক ড. মুহাম্মদ আবদুল মুনিম খান এবং নটরডেম কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক জনাব রঞ্জিত কুমার নাথ।

ক্লাবের প্রাক্তন সভাপতিদের মধ্যে আরও উপস্থিত ছিলেন দেলোয়ার হোসেন জহির, রুহুল আমিন এবং মোঃ জহিরুল ইসলাম প্রমুখ। ক্লাবের নিয়মিত সদস্যদের পাশাপাশি অংশগ্রহণ করেছেন অন্যান্য রোটার‍্যাক্ট ক্লাবের সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ।

এসময় ১৬জন শিক্ষার্থীকে ক্লাবের নতুন সদস্য হিসেবে বরণ করে নেওয়া হয়। আয়োজনটির সাথে যুগ্মভাবে রোটারি ক্লাব অব ঢাকা কসমোপলিটন এর সাপ্তাহিক নিয়মিত সভা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য যে "রোটার‍্যাক্ট ক্লাব অব ঢাকা ইউনিভার্সিটি” একটি ক্যাম্পাসভিত্তিক আন্তর্জাতিক সেচ্ছাসেবী সংগঠন যা রোটারি ক্লাব অব ঢাকা কসমোপলিটন এর অভিভাবকত্বে ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত হয়ে রোটারি ইন্টারন্যাশনাল এর সহযোগী যুব সংগঠন হিসেবে কার্যক্রম পরিচালনা করে আসছে।

ক্লাবটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে ব্যক্তিগত উন্নয়ন এবং নেতৃত্ব বিকাশের উদ্দেশ্যে কাজ করে। ক্লাবটির সন্মানিত মডারেটর হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মোহাম্মদ হুমায়ুন কবির।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ থেকে শুরু করে মাস্টার্স পর্যায়ের যে কোনো নিয়মিত শিক্ষার্থী বছরের যে কোনও সময় এই ক্লাবের সাথে যুক্ত হয়ে কাজ করতে পারেন। ক্লাবের যে কোনও দুইটি ‘রেগুলার মিটিং’য়ে উপস্থিত থাকার পর মেম্বারশিপ আবেদনের মাধ্যমে পরবর্তী যে কোনও মিটিংয়ে ক্লাবের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হতে পারবেন। এই ক্লাবের সদস্যরা ‘রোটার‍্যাক্টর’ হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেন।

রোটার‍্যাক্টের বেশিরভাগ কার্যক্রমগুলি ক্লাব পর্যায়ে পরিচালিত হয়। সাধারণত প্রতি মাসের প্রথম ও তৃতীয় শনিবার রোটার‍্যাক্ট ক্লাব অব ঢাকা ইউনিভার্সিটির ‘রেগুলার মিটিং’ আয়োজিত হয়, যেখানে থাকে বিশেষ কোনও আয়োজন, সামাজিক কার্যক্রম, কুইজ সেশন অথবা ক্যারিয়ার বিষয়ক আলোচনা বা অন্যান্য রোটার‍্যাক্ট ক্লাবে ভ্রমণ কিংবা অন্যান্য ক্লাবের সাথে জয়েন্ট মিটিং।

এছাড়া বিভিন্ন মানবসেবামূলক প্রজেক্ট, শীতবস্ত্র বিতরণ, ঈদের জামা ও শিক্ষা উপকরণ বিতরণ, বৃক্ষরোপণ কর্মসূচী, শিক্ষার্থীদের জন্য হেরিটেজ ট্যুর অথবা ভ্রমনের ইভেন্ট, ক্যারিয়ার সচেতনতা বিষয়ক সেমিনার অথবা পেশাদারী ও নেতৃত্বের উন্নয়ন বিষয়ক ওয়ার্কশপ এর পাশাপাশি নিয়মিত মিটিং ও ক্লাব এসেম্বলি আয়োজনের দিনগুলোতে ক্লাবের সদস্যরা একসঙ্গে একত্র হওয়ার মাধ্যমে সবার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখে।

সেচ্ছাসেবী কার্যক্রমের পাশাপাশি এই ক্লাবটি থেকে “রোটারি ফাউন্ডেশন স্কলারশিপ” এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স পর্যায়ে পড়াশুনার সুযোগ এবং বিশ্বশান্তি প্রতিষ্ঠায় “রোটারি পিস ফেলোশিপ” এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণের সুযোগ রয়েছে। এছাড়াও এই ক্লাব থেকে প্রতি বছর ১-৫ জনকে Rotary Youth Leadership Award (RYLA)-তে পাঠানো হয়। RYLA হলো দক্ষতা এবং নেতৃত্বের গুণাবলি বৃদ্ধির এমন প্রোগ্রাম যা একজন ছাত্রের সমস্ত গুনাবলীকে সুষমভাবে বৃদ্ধি করে

ঢাকা, ১২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।