প্রথম বাংলাদেশী হিসেবে এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন জাবি ছাত্র!


Published: 2019-04-18 21:18:09 BdST, Updated: 2019-07-17 19:32:43 BdST

জাবি লাইভঃ বাংলাদেশের জন্য সম্মান বয়ে এনেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্র মো. মামুনুর রশীদ। ইংরেজি বিভাগের ৩৮তম আবর্তনের ওই ছাত্র প্রথম বাংলাদেশী হিসেবে 'এক্সিলেন্স ইন এডুকেশন অ্যাওয়ার্ড' পেয়েছেন।

গত ৫ এপ্রিল জাতিসংঘের সদর দফতরে অনুষ্ঠিত ২০তম সিটওন সম্মেলনে তিনি ওই অ্যাওয়ার্ড লাভ করেন। মামুনুর রশীদ বর্তমানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব ল্যাঙ্গুয়েজেসে শিক্ষকতা করছেন।

উল্লেখ্য, জাতিসংঘ বিষয়ক শিক্ষা এবং আন্তর্জাতিক বিভিন্ন সমস্যার সমাধান উদ্ভাবন করা শিক্ষাবিদদের সিটওন (দ্য কমিটি অন টিচিং অ্যাবাউট দ্য ইউনাইটেড নেশনস) প্রতি বছর এই স্বীকৃতি দেয়। এ বছর বাংলাদেশ ছাড়াও, আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনকারী আরও দুজন শিক্ষাবিদ ভারত এবং অস্ট্রেলিয়ার।

জানা গেছে, মো. মামুনুর রশীদ তার শিক্ষা বিষয়ক প্রজেক্ট 'শেপিং দ্য ইয়ুথ উইথ এমপ্যাথি এডুকেশন' এর জন্য এ বছর ওই সম্মাননা পেয়েছেন। তার ওই আন্তর্জাতিক স্বীকৃতি বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় একটি নতুন মাত্রা যোগ করেছে।

তার ওই প্রকল্পটি পুরস্কৃত হয়েছে কারণ এটি শিক্ষার্থীদের মধ্যে সহমর্মিতা চর্চার একটি কার্যোপযোগী মডেল উদ্ভাবন করেছে। ওই মডেলটি ইতোমধ্যে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অফ ল্যাঙ্গুয়েজেসের ইংরেজি ভাষা শিক্ষার ক্লাসগুলোতে প্রয়োগ করা হচ্ছে এবং অনেক প্রশংসিত হচ্ছে।

শিক্ষার্থীরা তাদের চারপাশের বৈষম্যের শিকার হওয়া মানুষ, তাদের জগত নিজের অনুভূতির মাধ্যমে বোঝার চেষ্টা করে, তাদের প্রতি আমাদের আচরণ কেমন হওয়া উচিৎ এবং তাদের উন্নয়নে কী করা যায় তা নিয়ে ভাবে, কথা বিস্তারিত আলোচনা করে।

ঢাকা, ১৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।