২৮ বছর পর সচল ডাকসুতে যেমন কাটলো নুরের প্রথম দিন


Published: 2019-03-25 07:16:42 BdST, Updated: 2019-07-21 15:20:09 BdST

ঢাবি লাইভ : দীর্ঘ ২৮ বছর পর সচল হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। প্রথম দিন অফিস করেছেন ডাকসুর নবনির্বাচিত সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর। কোটা সংস্কার আন্দোলনের ওই নেতা রোববার দুপুরে ডাকসু ভবনে আসেন নুর। তিনি আফিসে এসে সবার সঙ্গে খোশগল্পে মেতে উঠেন। এসময় তিনি ডাকসু নেতাদের সঙ্গে কুশল বিনিময় করেন। পরে তিনি অফিস থেকে বেরিয়ে যান। এর আগে তিনি নিজের অফিস কক্ষটি গোছানোর তাগিদ দেন সংশ্লিষ্টদের। এসময় নুর বলেন, আমি আশা করি, ছাত্রলীগের সংখ্যাগরিষ্ঠতা থাকলেও তারা কোনো সিদ্ধান্তের বিরোধিতা করবে না। কারণ শিক্ষার্থীর যেসব প্রত্যাশা আমাদের ওপর আছে, সেটা সবাই চায় যেন বাস্তবায়ন হোক। অনিয়মের বিরুদ্ধে আন্দোলনকে আরো বেগবান করার জন্য আমরা দায়িত্ব নিচ্ছি।

নুরুল হক নুর আরও বলেন, তিনি আরো বলেন, নির্বাচন নিয়ে হয়তো বিভিন্ন জনের বিভিন্ন মত থাকবে, তবে যেহেতু ডাকসু সচল হয়েছে, আমি মনে করি এসব ইশতেহারগুলো বাস্তবায়নে সকল ছাত্রসংগঠনগুলো সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। আমার প্রত্যাশা- ডাকসুতে কোনো রাজনীতিকীকরণ না করে শিক্ষার্থীদের দাবি-দাওয়া নিয়ে কথা বলবেন প্রতিনিধিরা। কোনো ধরনের রাজনৈতিক এজেন্ডা ডাকসুতে বাস্তবায়ন করা হবে না। ডাকসুর সদস্যদের সবচেয়ে বড় পরিচয় হচ্ছে তারা ৪৩ হাজার শিক্ষার্থীর প্রতিনিধি।

তিনি বলেন, নির্বাচনের যে ত্রুটি ছিল আমি এখনো স্বীকার করে নিচ্ছি, এবং আমার জায়গা থেকে আমি প্রশাসনকে অনুরোধ করবো যত দ্রুত সম্ভব সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে যেন আরেকটি নির্বাচন দেয়। আমি মনে করি নির্বাচনের লক্ষ্যে প্রশাসন আগাবে। তার আগ পর্যন্ত ততদিন দায়িত্ব পালন করবো।

নুর বলেন, ২৮ বছর পর ডাকসুর যে অচলায়তনটি ভেঙে সচলায়তন হয়েছে এটি যেন সামনে মসৃণ ভাবে আগাতে পারে সেই চেষ্টাই করবো। পুনঃনির্বাচন আমাদের যেমন একটি চাওয়া, তেমনি শিক্ষার্থীদের ডাকসু না থাকার কারণে যে দাবি-দাওয়াগুলো উপেক্ষিত রয়েছে সেগুলো যেন আমরা পূরণ করতে পারি সেদিকেও আমাদের নজর থাকবে।

ছাত্রসংগঠনগুলো নিয়ে তিনি বলেন, সকল ছাত্র সংগঠনের কিছু কমন ইশতেহার আছে যেমন রিডিং রুম বৃদ্ধি করা, গবেষণা বৃদ্ধি করা, ক্যাম্পাসে বহিরাগত যান চলাচল নিয়ন্ত্রণ করা, হল থেকে ছাত্র বহিরাগতদের নিয়ন্ত্রণ করা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে যে তীব্র আবাসিক সমস্যা রয়েছে সেটা দূর করা। এ কাজগুলো করতে সহযোগিতা করার ক্ষেত্রে কেউ পিছুপা হবে না বলে আমার মনে হয়।

ঢাকা, ২৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।