নিরাপদ সড়ক : ‘নুর আমরা আপনাকে একসেপ্ট করতে পারছি না’


Published: 2019-03-20 02:26:04 BdST, Updated: 2019-07-21 15:23:50 BdST

লাইভ প্রতিবেদক : ‘নুর আমরা আপনাকে একসেপ্ট করতে পারছি না।’ কোটা আন্দোলনের নেতা ও ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর মঙ্গলবার নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরতদের সংহতি জানাতে গেলে ওই মন্তব্য করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ছাত্রী মায়েশা নূর। ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবরার আহমেদ চৌধুরী সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার পর থেকে আন্দোলনে রয়েছেন শিক্ষার্থীরা। এসময় সেখানে আন্দোলনকারীদের উদ্দেশে বক্তব্য দিতে চাইলে নুরকে বাধা দেয়া হয়। এমনকি আন্দোলনকারী শিক্ষার্থী মায়েশা নূরের বক্তব্যকে সমর্থন জানিয়ে ‘ভুয়া’ ‘ভুয়া’ বলে চিৎকার করেন। এসময় আন্দোলকারীদের মধ্যে থেকে কেউ ভিপি নুরুল হককে সেখান থেকে বের করে আনেন।

পরে আন্দোলনস্থল থেকে কিছু দূরে ভিপি নুরুল হক সাংবাদিকদের বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এই আন্দোলনের সঙ্গে আছেন। শিক্ষার্থীদের উদ্দেশ্যে আমরা বলতে চাই, আপনারা শান্তিপূর্ণ আন্দোলন করবেন, কেউ যেন আন্দোলনের সুযোগ নিতে না পারেন। এর আগে কোটা সংস্কার আন্দোলনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাড়িতে হামলার দোষ শিক্ষার্থীদের ওপর চাপানো হয়েছে। এখানেও গাড়িতে আগুন দিয়ে, শিক্ষার্থীদের ওপর দোষ চাপানোর চেষ্টা করা হয়েছে, তবে শিক্ষার্থীরা তা রুখে দিয়েছেন। ওই আন্দোলন ভিন্নখাতে নেওয়ার চেষ্টা করা হলে শিক্ষার্থীই দাঁত ভাঙা জবাব দেবেন বলেও মন্তব্য করেন নুরুল হক। এ সময় সেখানে কোটা সংস্কার আন্দোলনের নেতা ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মায়েশা নূর সাংবাদিকদের বলেন, এটি সম্পূর্ণ অরাজনৈতিক আন্দোলন, এখানে রাজনৈতিক দল বা ব্যক্তিকে গ্রহণ করা হবে না। এই আন্দোলনের সঙ্গে যারা আসবেন, তারা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র নিয়ে আসবেন।

এদিকে ভিপি নুরুল হক সাংবাদিকদের দাবি করেছেন এমন কোন ঘটনা সেখানে ঘটেনি। তিনি বলেন, আমরা সেখানে গিয়েছি। কারণ যারা আন্দোলন করছে তাদের মধ্য থেকে তিন-চারজন ফোন করে আশঙ্কা প্রকাশ করেছে, তাদের ওপর হামলা হতে পরে। তারা আমাকে ছাত্রদের প্রতিনিধি হিসেবে সেখানে উপস্থিতি কামনা করেছিলেন। পরে আমরা কয়েকজন ওই স্পটে যাই। ভিড় ঠেলে বসে পড়ি। তখন আন্দোলনরত শিক্ষার্থীদের একটা মিটিং চলছিল। ওদের পক্ষ থেকে আমাকে মিটিংয়ে যাওয়ার জন্য বলে। কিন্তু আমি ওদের মিটিংয়ে অংশ নেইনি।

নুর বলেন, আমি তাদের উদ্দেশ্যে বলি, আমরা এখানে তোমাদের সচেতন করার জন্য এসেছি। তোমরা সচেতন থেকো। তোমাদের আন্দোলনে এর মধ্যেই ‘অন্যরা’ ঢুকে পড়েছে। অন্যরা বাসে আগুন দিয়ে তোমাদের নাম দেওয়ার চেষ্টা করেছে। যে রকম কোটা আন্দোলনে ভিসির বাসায় আগুন দিয়ে আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করা হয়েছিল, সেরকম তোমাদের আন্দোলনকেও প্রশ্নবিদ্ধ করার চেষ্টা চলছে। তাই তোমাদের সচেতন থাকতে হবে। আমরা তোমাদের আন্দোলনকে নৈতিকভাবে সমর্থন করছি। আমরা তোমাদের পাশে থাকব। তবে এটা তোমাদের আন্দোলন, তোমরাই নেতৃত্ব দেবে।

ঢাকা, ২০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।