গলাচিপার সেই ডানপিটে ছেলেটি এখন ডাকসুর ভিপি!


Published: 2019-03-12 14:40:31 BdST, Updated: 2019-03-26 19:00:02 BdST

ঢাবি লাইভ : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভিপি হয়েছেন কোটা সংস্কার আন্দোলনে গড়ে ওঠা প্লাটফর্ম বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহয়বায়ক নুরুল হক নুর। শিক্ষার্থীদের কাছে তুমুল জনপ্রিয় নুর স্বাধীনতার পর ডাকসু নির্বাচনে ইতিহাস সৃষ্টি করেছেন।

এই প্রথমবার ছাত্র সংগঠনের কোন প্যানেলের বাইরে থেকে ভিপি নির্বাচিত হলেন নুর। পটুয়াখালীর গলাচিপার এই ছেলেটি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বেশ জনপ্রিয়। ডিবেটের সঙ্গে জড়িত এই মেধাবী এই যুক্তিবাদী শিক্ষার্থীদের নায্য দাবির আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহবায়কদের মধ্যে তিনিই সবচেয়ে প্রজ্ঞা ও জ্ঞানের অধিকারী বলে মনে করেন অনেকে।

একারণে গণমাধ্যম সহ টকশোতে তাকেই দেখা যায় বাঘা বাঘা ব্যাক্তিত্বের সঙ্গে অত্যন্ত সাবলীলভাবে কথা বলতে। তর্ক নয় যুক্তি দিয়েই ন্যায়ের পক্ষে কথা বলেন তারুণ্যের এই অহংকার। কথার জাদুতে মুহুর্তেই তিনি মন জয় করে নেন।

অল্পদিনেই তুমুল জনপ্রিয়তার কারণে তাকে বার বার হামলা ও নির্যাতনের শিকার হতে হয়েছে। এর বাইরে প্রতিনিয়ত হুমকি-ধমকিতো আছেই। সর্বশেষ তিনি ডাকসু নির্বাচনে রোকেয়া হলে অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে ছাত্রীদের হামলায় অজ্ঞান হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

এর আগেও ছাত্রলীগের হাতে মারধরের শিকার হয়েছেন নুর। এমনকি তার কক্ষে ঢুকে হত্যার হুমকিও দিয়েছে ছাত্রলীগ। তবুও তাকে দমানো যায়নি। অন্যায়ের বিরুদ্ধে বজ্রকণ্ঠ নুর এখন ডাকসুর ভিপি হয়েছেন। হামলার শিকার হয়ে ভোট শেষ হওয়ার আগেই হাসপাতালে চলে গেলেও তার বিজয় ঠেকানো যায়নি। ভোট পেয়েছেন ১১ হাজার ৬২টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পেয়েছেন ৯ হাজার ১২৯ ভোট। তবে নুর মনে করেন সুষ্ঠু নির্বাচন হলে ব্যবধান আরো বাড়তো বলে মনে করেন কোটা সংস্কার আন্দোলনের নেতাকর্মীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র নুরের বাড়ি পটুয়াখালীর গলাচিপায়। তিনি Association Of English Learners এর সাংগঠনিক সম্পাদক। মুহসিন হল ডিবেটিং ক্লাবের কার্যনির্বাহী সদস্য তিনি। ঢাকা ইউনিভার্সিটি আইটি সোসাইটিরও কার্যনির্বাহী সদস্য নুর। তার স্কুল ও কলেজ লাইফ কেটেছ উত্তরা হাইস্কুল এন্ড কলেজ এবং বিজয় সরনী হাই স্কুলে।

উল্লেখ্য ডাকসু নির্বাচনে সাধারণ সম্পাদক (জিএস) পদে জয়লাভ করেছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এ ছাড়া সহ-সাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হয়েছেন ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।

সোমবার (১১ মার্চ) দিবাগত রাত ৩টা ১৭ মিনিটে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ফলাফল ঘোষণা শুরু করেন ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান।

 

ঢাকা, ১২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।