ঢাবি ক্যাম্পাসের নীল চোখের সেই ছেলেটির অজানা কথা


Published: 2019-01-11 14:09:42 BdST, Updated: 2019-03-22 23:12:48 BdST

তুফফাহুল জান্নাত মারিয়া : এই শিশুটিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন, টিএসসিতে প্রায়ই দেখা যায়। এই শিশুটিকে দেখে প্রচন্ড খারাপ লাগছে। কেন জানেন? কারণ সে চোখের একটা রোগে ভুগছে কিন্তু আমরা সেটাকে অসাধারণ বলছি।

অসাধারণ বলছি কারণ সচরাচর এমন দেখা যায় না তাই। ওয়্যারডেনবারগ সিন্ড্রোম এবং অক্যুলার অ্যালবিনিজম নামক দুটো রোগের কারণে চোখের এমন নীল রঙ দেখা দিতে পারে। ওয়ারডেনবারগ সিন্ড্রোমের ক্ষেত্রে সাধারণত পিগমেন্টের কোন অভাব পরিলক্ষিত হয় না কিন্তু শ্রুতি এবং হেটেরোক্রোমিয়ার সাথে সংশ্লিষ্ট থাকে। এ দ্বারাই বোঝা যায় সে এই রোগে আক্রান্ত যেহেতু সে কানে শুনতে পারে না।

অক্যুলার অ্যালবিনিজমে পিগমেন্ট উৎপাদন কোষের বৃদ্ধি এবং উন্নয়ণ প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয় ফলে OCA2 জিনের কারণে কম পিগমেন্টশন হয় এবং এরকম নীল চোখ দেখা যায়। সুতরাং, নিজের যেমন সুস্থ স্বাভাবিক চোখ আছে তাতেই বলুন আলহামদুলিল্লাহ। আর কারো যদি খুব বেশি নীল চোখের শখ হয় তারা ইউরোপে গিয়ে নীল চোখের পাত্র/পাত্রী খুঁজে নিতে পারেন। তাদের চোখের মেলানিন পিগমেন্টের OCA2 জিনের পরিবর্তনের কারণে স্বাভাবিক ভাবেই অনেক নীল হয়।

লেখক : তুফফাহুল জান্নাত মারিয়া
শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা, ১১ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।