জবির ১১ ছাত্রকে থানায় রাতভর নির্যাতন, ৩ পুলিশ ক্লোজড


Published: 2019-01-09 22:19:29 BdST, Updated: 2019-12-13 14:28:40 BdST

জবি লাইভ: চাঁদা না দেয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১১ ছাত্রকে থানায় নিয়ে রাতভর নির্যাতনের অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। রাজধানীর ওয়ারি থানা পুলিশের বিরুদ্ধে এমন অভিযোগ। মঙ্গলবার মধ্যরাতে ওয়ারি থানায় এএসআই নজরুল ইসলাম ও তার টিমের নেতৃতে ওই নির্যাতন চালানো হয় বলে অভিযোগ মিলেছে।

পরে বুধবার সকালে ওই ছাত্রদের ছেড়ে দেয়া হয়। এই ঘটনার প্রতিবাদে বুধবার সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত সদরঘাট-গুলিস্তান সড়কের রায়সাহেব বাজার চাররাস্তার মোড় অবরোধ করে বিক্ষোভ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এদিকে ঘটনার সাথে জড়িত তিন পুলিশ সদস্যকে ক্লোজড করেন ওয়ারি জোনের ডিসি মোহাম্মদ ফরিদ উদ্দিন। একইসাথে ঘটনা তদন্তে এডিসি নুরুল আমিনকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী মহিদুল ইসলাম ও একাউন্টিং বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী নিক্সন মঙ্গলবার ক্যাম্পাস থেকে বাসায় ফিরছিলেন।

এসময় গোয়ালঘাট লেনে রাজধানীর ওয়ারি থানা পুলিশের এ এস আই নজরুল ইসলাম তাদের তল্লাশী করেন। এসময় তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পরিচয় দিলে তাদেরকে ইয়াবা ও মাদকের ব্যবসার সাথে জড়িত আছে বলে উলে­খ করে পুলিশ।

এমনকি থানায় নিয়ে মাদক মামলার ভয় দেখায় এবং ২০ হাজার টাকা চাঁদা দাবি করে পুলিশ। তাদের কাছে যথেষ্ট টাকা না থাকায় এ এস আই নজরুল ইসলাম তাদের সিনিয়র কাউকে টাকা নিয়ে আসার জন্য বলেন।

পরে বিশ্ববিদ্যালয়ের ৯ শিক্ষার্থী খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হন। এসময় তারা দুই শিক্ষার্থীকে আটক করার কারণ জানতে চাইলে কথাকাটাকাটির এক পর্যায়ে এস আই আব্দুল আওয়াল ও এ এস আই নজরুল ইসলাম তাদের সবাইকে পুলিশের ভ্যানে উঠিয়ে থানায় নিয়ে যায়।

পরে তাদের অমানুষিক নির্যাতন করা হয়। এদিকে নির্যাতনের খবর ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করেন। পরে আটক শিক্ষার্থীদের ছেড়ে দিলে অবরোধ প্রত্যাহার করা হয়।

ওয়ারি জোনের এডিসি নুরুল আমিন এঘটনায় দু:খ প্রকাশ করেন। এঘটনায় তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে উলে­খ করেন তিনি। ওই ঘটনায় ইতোমধ্যে ওয়ারি থানার ডিউটি অফিসার এস আই অপু, এস আই আব্দুল আওয়াল ও এ এস আই নজরুল ইসলামকে প্রাথমিকভাবে ক্লোজড করা হয়েছে।

 

ঢাকা, ০৯ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।