ক্যারি অন আন্দোলনে উত্তাল শেকৃবি, প্রশাসনিক ভবনে তালা


Published: 2018-11-20 12:53:57 BdST, Updated: 2018-12-11 20:08:53 BdST

শেকৃবি লাইভ: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) চলমান শিক্ষাক্রম পদ্ধতির বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে গত ২ মাস ধরে ক্যারি-অন পদ্ধতি চালুর দাবি জানিয়ে আসছে শিক্ষার্থীরা। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে তারা। চলমান আন্দোলনের এক পর্যায়ে দেওয়া হয়েছে প্রশাসনিক ভবনে তালা।

মঙ্গলবার সকাল ১০ টা থেকে শুরু হওয়া এ আন্দোলনে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। "আমাদের দাবি একটাই, ক্যারি-অন চালু চাই; সবখানে ক্যারি-অন, শেকৃবিতে কেন নয়; আমাদের দাবি মানতে হবে" ইত্যাদি স্লোগানে মুখরিত হতে থাকে প্রশাসনিক ভবন এলাকা। আন্দোলনের এক পর্যায়ে প্রশাসনিক ভবনের সম্মুখ ও পেছেনের দুটি ফটকেই তালা ঝুলায় আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনে অংশ নেয়া এক শিক্ষার্থী বলেন, "আমরা প্রতি সেমিস্টারে ১৭ থেকে ২৩ ক্রেডিট পড়ে থাকি এবং পরীক্ষায় ৫ ক্রেডিটের বেশি অকৃতকার্য হলে কিংবা কেউ অকৃতকার্য না হয়েও জিপিএ ২.৫০ এর কম পেলে সেই ছাত্রকে পুরো একটি বছর ক্ষতি করতে হয়। তাছাড়া শেকৃবিতে একজন শিক্ষার্থীকে প্রতি সেমিস্টারে ১২৫ থেকে ১৩০ কার্যদিবসে ৩৫ থেকে ৪৯ টি পরীক্ষায় অংশ নিতে হয়। অথচ প্রায় সব বিশ্ববিদ্যালয়ে ক্যারি-অন পদ্ধতি চালু থাকায় সর্বনিম্ন জিপিএ ২.০০ পেলেই পরবর্তী সেমিস্টার চালিয়ে নেওয়া যায় এবং পরীক্ষায় মিডটার্ম পদ্ধতি চালু থাকায় সেশনজটও খুব কম।"

শিক্ষার্থীদের দাবি, "১২ নভেম্বর তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আনুষ্ঠানিকভাবে তাদের দাবি সম্বলিত একটি স্মারকলিপি দিয়েছিল এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রো-ভিসি প্রফেসর ড. মো. সেকেন্দার আলী কে প্রধান করে একটি কমিটি গঠন করেন যাতে পরবর্তী সিদ্ধান্তের জন্য ৭ দিন সময় নেয় প্রশাসন। পরে শিক্ষার্থীরা ৭ দিন পর কমিটির সিদ্ধান্ত জানতে গেলে প্রো-ভিসি তাদের দাবিকে নাকচ করে দিয়েছেন। সে কারণেই এমন কঠোর আন্দোলনে নামতে বাধ্য হয়েছে শিক্ষার্থীরা।"

পরে বেলা ১টায় আন্দোলনরতদের কয়েক জন প্রতিনিধি ও সাংবাদিকদের নিয়ে প্রো-ভিসি ড. মো. সেকেন্দার আলী সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। আলোচনাকালে তিনি বলেন, আন্দোলনকারীদের অনেক দাবিই যৌক্তিক। আগামী ২২ নভেম্বর শিক্ষার্থীদের দাবিগুলো পুন:পর্যালোচনা করে পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় পেশ করবেন বলে জানান তিনি।

 

 

 

ঢাকা, ২০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।