নাসা স্পেস প্রতিযোগিতায় বিজয়ী প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়


Published: 2018-10-23 19:46:54 BdST, Updated: 2018-11-14 15:24:55 BdST

লাইভ প্রতিবেদক: নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮ প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দুইটি প্রকল্প। বাংলাদেশের ৯টি শহর থেকে জমা পড়া দুই হাজারের অধিক প্রকল্প থেকে বাছাইকৃত ৪০টি প্রকল্প নিয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

রাজধানী ঢাকার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি মিলনায়তনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) কর্তৃপক্ষ এই প্রতিযোগিতার আয়োজন করেন। প্রতিযোগিতায় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের প্রকল্পদল দুইটির নাম ছিল টিম কিউ এবং টিম মাত্রা।

টিম কিউ ‘ড্রোন ট্রি প্ল্যানটেশন’ এবং টিম মাত্রা ‘পোলার অ্যাক্সপ্লোরার’ শীর্ষক প্রকল্প নিয়ে অংশগ্রহণ করে। ৪০টি প্রকল্প নিয়ে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি মিলনায়তনে টানা ৩৬ ঘন্টা হ্যাকাতনে প্রকল্পগুলোর উপস্থাপনা শেষে বিচারকদের রায়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের টিম কিউর ‘ড্রোন ট্রি প্ল্যানটেশন’ এবং টিম মাত্রার ‘পোলার অ্যাক্সপ্লোরার’ শীর্ষক প্রকল্পসহ মোট ৮টি প্রকল্পকে বিজয়ী নির্ধারণ করা হয়।

২০১৯ সালের ১৯ জানুয়ারি যুক্তরাষ্ট্রের একটি অঙ্গরাজ্যে এই প্রতিযোগিতার চূড়ান্ত আসরে অংশ নেবে এই আটটি প্রকল্পদল। মঙ্গলবার সকাল ১১ টায় নগরীর প্রবর্তক মোড়স্থ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ভবনে ভিসির কার্যালয়ে বিজয়ী প্রকল্পদল দুইটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. অনুপম সেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎতে মিলিত হয়।

এসময় টিম কিউর সদস্যদের মধ্য থেকে ম্যাগনোলিয়া বিশ্বাস, উর্মিলা বড়ুয়া, মো. রাহাত নূর তালুকদার, শহিদুল আলম এবং টিম মাত্রার সদস্যদের মধ্য থেকে নাজমুল ইসলাম, জান্নাতুন নূর, আবিদ-আল-আকিব, ওমর সানি চিশতী উপস্থিত ছিলেন।

ভিসি প্রফেসর ড. অনুপম সেন তাদের প্রাণঢালা অভিনন্দন জানিয়ে বলেন, আমি উচ্ছসিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দুইটি প্রকল্প নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮ প্রতিযোগিতায় বিজয়ী হওয়ায়। এই দুইটি প্রকল্পদল ২০১৯ সালের ১৯ জানুয়ারি যুক্তরাষ্ট্রে এই প্রতিযোগিতার চূড়ান্ত আসরে অংশগ্রহণ করবে।

এতে প্রমাণিত হয় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সুনাম সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে। তিনি প্রকল্প দুইটি সম্পর্কে বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ফলে যেসকল পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে, সেসব মোকাবিলায় এ ধরনের প্রকল্পগুলো কাজে লাগবে।

এসময় আরও উপস্থিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মিনহাজ হোসাইন, লেকচারার খালেদ সাইফুদ্দিন হামিম ও ফয়সাল আহমেদ।

 

 


ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।