এনএসইউর সোশ্যিও ক্যাম্পের অ্যাক্টিভিটিস


Published: 2018-10-19 20:23:18 BdST, Updated: 2018-11-14 15:24:36 BdST

এনএসইউ লাইভ: সামাজিক দায়বদ্ধতা থেকে সামাজিক সমস্যা গুলোর ফলপ্রসূ সমাধানের লক্ষে কাজ করে যাচ্ছে সোশ্যিও ক্যাম্প। সোশ্যিও ক্যাম্প প্রতিযোগিতার মাধ্যমে সারা দেশ থেকে আগত শিক্ষার্থীরা একত্রিত হয়ে থাকেন। সমাজে বিদ্যমান সমস্যাগুলোর উদ্ভাবনী সমাধান সৃষ্টির প্রচেষ্টায় কাজ করার দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হন সকলেই।

প্রতিবছর নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাবের উদ্যোগে "সোশ্যিও ক্যাম্প" প্রতিযোগিতাটির আয়োজন করে থাকে। মূলত জনসাধারণের প্রতিদিনের মুখোমুখি হওয়া সামাজিক সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়িয়ে সমাজে একটি মৌলিক পরিবর্তন আনতে এমন উদ্যোগ গ্রহণ করা হয়ে থাকে।

এবিষয়ে আয়োজকরা জানিয়েছেন, জাতীয় আন্ত:বিশ্ববিদ্যালয় সোশ্যিও ক্যাম্প প্রতিযোগিতার মূল লক্ষ্য হচ্ছে, সমাজিক সমস্যাগুলোকে এড়িয়ে না গিয়ে অত্যন্ত কার্যকরী সমাধান সৃষ্টিতে সোচ্চার হয়ে ওঠা। এই ক্যাম্প শুধু বিশ্ববিদ্যালয়ের ইভেন্ট নয়, এটি একটি জাতীয় ইভেন্ট বলে আমরা মনে করি।

সোশ্যিও ক্যাম্প এর মতন এমন একটি গাঠনিক চিন্তাভাবনার সফল যাত্রা শুরু হয় কয়েকটি দল গঠনের মধ্যে দিয়ে ২০১০ সালে। পূর্বে এটি ”ইয়ূথ অ্যাওয়ার্নেস ক্যাম্পেইন কম্পিটিশন” নামে পরিচিত ছিল যেখানে কেবল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল।

২০১১ সালে সোশ্যিও ক্যাম্প নাম রূপে প্রতিযোগিতাটি বৃহৎ পরিসরে ফিরে আসে যেখানে ঢাকা জেলার সকল বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করার সুযোগ পায়। প্রতিযোগিতাটির সার্বিক সাড়া জাগানো ফলাফল পাওয়া যায় ২০১২ সালে।

জাতীয় পর্যায়ে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের সুযোগ হয় প্রতিযোগিতাটিতে অংশগ্রহণ করার। আশানুরুপভাবে অংশগ্রহনকারী দলের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি পুরস্কারের অর্থমূল্য ও প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে যা ৫০ হাজার টাকা দিয়ে শুরু হলেও বর্তমানে চ্যাম্পিয়নের পুরস্কারের অর্থমূল্য ১লাখ ২০হাজার টাকায় পৌঁছেছে।

একইসাথে ১ম রানার্সআপ ৭০হাজার এবং ২য় রানার্সআপ বাংলাদেশী মূল্যে ৪০হাজার টাকা পুরস্ক্রত হচ্ছে। বিগত ৮বছরের এই পথচলায় সাকিব-আল হাসান, দিলারা জামান, চঞ্চল চৌধুরি এবং অন্যান্য অনেক স্বনামধন্য ব্যাক্তিবর্গ সোশ্যিও ক্যাম্প এর প্রচারণা এবং
প্রতিযোগিতার পরামর্শদাতা ও বিচারক হিসেবে আব্দুনর তূষার, অপি করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

গত বছরের সোশ্যিও ক্যাম্প ৮ এ আনুমানিক ৫৩৯ টি দলের ১৫০০সদস্যের অংশগ্রহন রয়েছে। এ থেকে নির্দ্বিধায় ধারনা পাওয়া যায় যে প্রতি বছর সোশ্যিও ক্যাম্প আরো উন্নত হচ্ছে একইসাথে সফলতা ও গ্রহনযোগ্যতা পাচ্ছে। এই অনুষ্ঠানে আমন্ত্রিত হোন দেশের কিংবদন্তী ও পরিচিত মুখসমূহ। যারা বিভিন্ন প্রমোশনাল ভিডিও থেকে শুরু করে বিচারক হিসেবে দায়িত্ব পালন করে।

রেজিস্ট্রেশন প্রক্রিয়া টি সম্পূর্ণ বিনা মূল্যে এবং বর্তমান আধুনিকতার ছোঁয়ায় খুব সহজেই পৌঁছে গিয়েছে সকল শিক্ষার্থীর কাছে। বিগত বছরগুলোতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পোষ্টার কর্মসূচি ও বুথ রেজিস্ট্রেশনের পাশাপাশি অনলাইন রেজিস্ট্রেশন করার সুযোগ ছিল।

এই বছর নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব আয়োজন করছে এনার্জিপ্যাক গ্রিন সলিউশন প্রেজেন্টস সোশ্যিও ক্যাম্প ৯। প্রতিযোগিতা টি সামনে রেখে অন্যান্য কর্মসূচির পাশাপাশি দেশব্যাপী বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সোশ্যিও ক্যাম্প প্রচারণামূলক রোড শো শুরু হয়েছে এবং একইসাথে আগামী ২০ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে সোশ্যিও ক্যাম্প নাইন রেজিস্ট্রেশন যা ২৪ অক্টোবর পর্যন্ত চলতে থাকবে।

আগামী ২৬ অক্টোবর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত এক মাস ব্যাপী এর মূল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। উপরোক্ত আলোচনাস্বরুপ দ্রষ্টান্তমূলক সামাজিক সচেতনতা বাড়াতেই বিভিন্ন উদ্ভাবনের চিন্তা নিয়ে নিয়মিত এই প্রতিযোগিতার আয়োজন করে থাকে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল সার্ভিসেস ক্লাবটি।

রেজিস্ট্রেশন এর নিয়ম ও প্রক্রিয়া গুলো হলো, নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ক্যাম্পাসে স্থাপিত নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব এর বুথ থেকে সকাল ৯টা থেকে সন্ধ্যা পর্যন্ত রেজিস্ট্রেশন করতে পারবে।

প্রতিযোগীরা নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব এর ওয়েবসাইট থেকে ও রেজিস্ট্রেশন করতে পারবে।(www.nsussc.org)

প্রত্যেক দলে সর্বোচ্চ ৪ জন এবং সর্বনিম্ন ৩ জন সদস্য থাকতে হবে। প্রত্যেক দল থেকে সর্বনিম্ন ১জন (সর্বোচ্চ ২জন) কে ওয়ার্কশপে অংশগ্রহণ করতে হবে। দলের প্রত্যেক সদস্যকে একই শিক্ষাপ্রতিষ্ঠান এর শিক্ষার্থী হতে হবে। প্রতিযোগীদের কে অবশ্যই মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট এর মাধ্যমে ফরমাল প্রেজেন্টেশন দ্বারা সমস্যার
সমাধান দিতে হবে।

 

ঢাকা, ১৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।