ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থীর উদ্ভাবন ভার্চুয়াল ট্রায়াল রুম


Published: 2018-10-16 20:21:50 BdST, Updated: 2018-11-14 15:27:59 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইনস্টিউট অফ ইনফরমেশন টেকনোলজি বিভাগের ২ শিক্ষার্থী উদ্ভাবন করেছেন ভার্চুয়াল ট্রায়াল রুম। নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড কম্পিউটার ক্লাবের সাইবার নট প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই প্রজেক্টটি লক্ষ করার মতো।

অগমেন্টেড রিয়েলিটির প্রযুক্তি ব্যবহার করে তৈরী ভার্চুয়াল ট্রায়াল রুম। যাতে আপনি যেকোন পোশাক গায়ে দিয়ে দেখতে পারছেন আদতে কোন পোশাক পরিবর্তন না করেই। নারীদের নিরাপত্তার কথা মাথায় রেখে ভার্চুয়াল ট্রায়ালের মূলত ভবিষ্যত অনলাইন শপিং এর জন্য বেশী গুরুত্বপূর্ণ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাফিদ মোহাম্মদ ইয়াসির ক্যাম্পাসলাইভকে জানান, নারীদের নিরাপত্তার কথা চিন্তা করেই ভার্চুয়াল ট্রায়াল রুম প্রযুক্তির ব্যবহার করতেই তরুণদের এই উদ্ভাবন। ভার্চুয়াল ট্রায়াল রুমে প্রথমত নিজের ফেসটা ডিটেক্ট করে তার পর বিভিন্ন পোশাককে গায়ে লাগিয়ে দেখা যাবে কেমন লাগছে নতুন ওই পোশাকে।

নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড কম্পিউটার ক্লাবের সাইবার নট প্রতিযোগিতায় সারা দেশের বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রায় দেড় শতটি দল অংশ নেন।


ঢাকা, ১৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।