শেকৃবিতে ভর্তি আবেদন শুরু ১০ অক্টোবর


Published: 2018-10-09 22:13:31 BdST, Updated: 2018-10-20 15:14:29 BdST

শেকৃবি লাইভ: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ শুরু হয়েছে। ভর্তি কমিটির সদস্য সচিব ও রেজিস্ট্রার শেখ রেজাউল করিম স্বাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

জানা গেছে, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে কৃষি, এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট, এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন ও ফিসারিজ এন্ড এ্যাকোয়াকালচার অনুষদের অধীনে ৬২০ জন শিক্ষার্থী ভর্তি নেয়া হবে। ভর্তিচ্ছুদের নুন্যতম যোগ্যতা হিসেবে ২০১৭-২০১৮ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা ও ২০১৫-২০১৬ সালের মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ পেয়ে উত্তীর্ণরাই কেবল আবেদন করতে পারবে।

তবে দুটি পরীক্ষা মিলে মোট জিপিএ ৭.০ থাকতে হবে সাথে পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত/উচ্চতর গণিত ও জীব বিজ্ঞানের প্রত্যেকটিতে কমপক্ষে জিপিএ ৩.০ থাকতে হবে। সিজিই এ লেভেল এবং ও লেভেলে পাশকৃত প্রার্থীর ক্ষেত্রে এ লেভেল পরীক্ষায় ৫ টি পেপারে ন্যূনতম বি গ্রেড এবং ও লেভেল পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও
জীববিজ্ঞানের প্রত্যেকটিতে নুন্যতম বি গ্রেড থাকতে হবে।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৭ ডিসেম্বর। ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান ও ইংরেজির প্রত্যেকটি ১০ নম্বর এবং পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান ও গণিতের প্রত্যেকটি ২০ নম্বরের একটি লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলা ও ইংরেজি দুটি মাধ্যমেই পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে, তবে প্রার্থীকে আবেদনের সময় পছন্দের মাধ্যম অনলাইন আবেদনপত্রের যথাস্থানে উল্লেখ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে (www.sau.edu.bd) গিয়ে ওয়েবসাইটে প্রদর্শিত নিয়মানুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এ বছর ভর্তি পরীক্ষা ফি বাবদ ১০০০ টাকা ধার্য করা হয়েছে যা রকেট, সিওরক্যাশ ও বিকাশ মোবাইল ব্যাংকিংয়ের যেকোন একটি থেকে জমা দেয়া যাবে। আগামী ২১-২৭ নভেম্বরের মধ্যে প্রদত্ত ওয়েবসাইট থেকে প্রত্যেক প্রার্থী তার নিজস্ব প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। ভর্তিচ্ছ প্রার্থীরা আগামী ১০ অক্টোবর থেকে ১৫ নভেম্বর রাত ১২ টা পর্যন্ত আবেদন করতে পারবে।

 

ঢাকা, ০৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।