জাবি ভিসির পদত্যাগ দাবি আওয়ামী লীগপন্থি শিক্ষকদের


Published: 2018-09-24 14:30:41 BdST, Updated: 2018-10-22 16:43:08 BdST

জাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভিসি প্রফেসর ফারজানা ইসলামের পদত্যাগ দাবি করেছেন আওয়ামী লীগপন্থি শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এর নেতৃবৃন্দ।

বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থ বিজ্ঞান অনুষদের অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তাঁরা এই দাবি জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির সাধারণ সম্পাদক ও মুখপাত্র দর্শন বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ফরিদ আহমেদ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি জানান, ভিসি বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর অ্যাক্ট লঙ্ঘন করে যাচ্ছেন। অ্যাক্ট অনুযায়ী তিনি ভিসি প্যানেল ঘোষণা করছেন না। শিক্ষক লাঞ্ছনার বিচার করছেন না সেই সাথে নিপীড়নের উদ্দেশ্যে শিক্ষকদের বিরুদ্ধে হয়রানিমূলক তদন্ত কমিটি গঠন করছেন।

জানা গেছে, সিন্ডিকেট, ডিন, অর্থ কমিটি, সিনেট থেকে সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন দিচ্ছেন না। মাদক ও র‌্যাগিং ইস্যুতে যথাযথ পদক্ষেপ নিচ্ছেন না।’ লিখিত বক্তব্যে ভিসির ব্যর্থতার কারণে বিশ্ববিদ্যালয়ে সৃষ্ট ১৯টি সংকট উল্লেখ করে দাবি করা হয় ভিসি তাঁর পদে বহাল থাকার নৈতিক অধিকার হারিয়েছেন। সংবাদ সম্মেলনে বক্তারা জানিয়েছেন, অবিলম্বে ভিসির পদত্যাগ দাবি করেছেন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এর নেতৃবৃন্দ।

সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক বাংলা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর তারেক রেজা আইআইটি পরিচালক পদে শিক্ষক নিয়োগ দিয়ে ভিসির পরিচালক পদে আসীন হওয়াকে অনৈতিক দাবি করে বলেন, জাহাঙ্গীরনগরের ইয়াজউদ্দীন ফর্মূলায় চলছে। ভিসি সাবেক প্রেসিডেন্ট ইয়াজউদ্দীন আহমেদের মতো সব পদ নিজে দখল নিয়ে প্রশাসন চালাচ্ছেন।

 


ঢাকা, ২৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।