জ্ঞান নির্ভর অর্থনীতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ: ঢাবি ভিসি


Published: 2018-09-20 09:05:47 BdST, Updated: 2018-10-16 01:52:05 BdST

ঢাবি লাইভ: ‘পথচলা আলোর সঙ্গে’ এ স্লোগানকে সামনে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালেয়ে (ঢাবি) শুরু হয়েছে তৃতীয় ক্ষুদে গবেষক সম্মেলন। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামেদে গবেষক সম্মেলনের উদ্বোধন করেন ঢাবির ভিসি প্রফেসর আখতারুজ্জামান।

চিন্তার চাষ সংগঠন আয়োজিত এ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের চেয়ারম্যান শফিকুর রহমান, ঢাবির অর্থনীতি বিভাগের প্রফেসর শফিক উজ জামান, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর হাসিনা খান প্রমুখ।

উদ্বোধনকালে ভিসির বক্তব্যে বলেন, গবেষণা কিভাবে করতে হয়, তার একটা ভিত তোমরা এ বয়সেই পেয়েছো। এজন্য চিন্তার চাষ সংগঠনটি প্রশংসার দাবি রাখে। ‘মনে রাখবে গুগল কোনো কিছু আবিষ্কার করেনি। আমরা যা করেছি, সে কাজগুলো তারা সংগ্রহ করে এক জায়গায় করেছে।

এসময় ভিসি আরো বলেন, বর্তমানে জ্ঞান নির্ভর অর্থনীতির মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। যে যতো বেশি বুদ্ধি দিয়ে কাজ করবে, সে ততো বেশি দক্ষতা অর্জন করতে পারবে। এ দক্ষতা অর্জনের মধ্য দিয়ে অনেক বেশি আবিষ্কার করতে পারবে। উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটে চিন্তার মধ্য দিয়ে। একটি ভালো চিন্তা সবকিছুকে পরিবর্তন করে দিতে পারে। এ সময় তিনি শিক্ষার্থীদের এ রকম সৃজনশীল কাজের জন্য উৎসাহ দেন।

সম্মেলনে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও বরিশাল বিভাগের ২৮টি স্কুলের শিক্ষার্থীরা অংশ নেয়। শিক্ষার্থীরা নিজেদের করা গবেষণার সারসংক্ষেপ উপস্থাপন করবেন সারাদিনে। পরে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের মধ্যে পুরস্কার দেওয়া হবে।

 


ঢাকা, ২০ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।