জবিতে সমাবর্তনের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ


Published: 2018-09-17 17:05:46 BdST, Updated: 2018-10-16 01:51:39 BdST

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) সমাবর্তনের দাবিতে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। সোমবার দুপুর ১২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন শিক্ষার্থীরা।

এ সময় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মীজানুর রহমান নতুন ভবনের এক অনুষ্ঠান শেষ করে প্রশাসনিক ভবনের দিকে যাওয়ার সময় তাঁকে ঘিরে স্লোগান দিতে থাকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এসময় ভিসি প্রফেসর ড. মীজানুর রহমান উপস্থিত শিক্ষার্থীদের পাঁচ সদস্যের প্রতিনিধিদল নিয়ে আগামীকাল মঙ্গলবার তাঁর সম্মেলন কক্ষে যেতে বলেন।

ভিসি আরো বলেছেন, ‘মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন ও ক্যাম্পাসে ক্রিয়াশীল সব ছাত্রসংগঠনের প্রতিনিধিদের নিয়ে বসব। তাদের সঙ্গে আলোচনা করে ডিন ও ক্রিয়াশীল ছাত্রসংগঠনের প্রতিনিধি নিয়ে সমাবর্তন আয়োজন কমিটি গঠন করা হবে।’

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত এক যুগ পার হলেও সমাবর্তনের আয়োজন করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময় থেকে এ পর্যন্ত প্রায় ৪০ হাজার শিক্ষার্থী সমাবর্তন প্রত্যাশী।

গতকাল রোববার থেকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে সমাবর্তন আয়োজনের দাবিতে আন্দোলন শুরু করে। এ দাবিতে আজ দ্বিতীয় দিনের মতো ক্যাম্পাসে বিক্ষোভ প্রদর্শন করে তারা।

‘আমরা সমাবর্তন চাই’ আন্দোলনের আহ্বায়ক ও শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আকতার হোসেন বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত সমাবর্তনের আয়োজন করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তাই কোনো ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই সার্টিফিকেট নিয়ে শিক্ষার্থীদের ক্যাম্পাস ছাড়তে হচ্ছে। সাধারণ শিক্ষার্থীদর সমাবর্তন আয়োজনের দাবি নিয়ে আন্দোলন শুরু করছি। তাদের সঙ্গে কথা বলে তাদের মতামতের ভিত্তিতে ভিসির সঙ্গে আলোচনায় বসব।’

 


ঢাকা, ১৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।