‘লাইভের জন্য গ্রেফতারও হতে পারি, অান্দোলন চালিয়ে যান’


Published: 2018-07-15 12:53:41 BdST, Updated: 2018-10-23 05:32:07 BdST

লাইভ প্রতিবেদক : কোটা সংস্কার আন্দোলনের নেতা ও বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম অাহবায়ক নুরুল হক নুর গ্রেফতারের আশংকার মধ্যেই লাইভে এসে অান্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। শনিবার রাতে তিনি নিজের ফেইসবুকে লাইভে গিয়ে বলেন, কালকে (রোববার) আমি এই ফেসবুক লাইভের জন্য গ্রেফতারও হতে পারি। এটাই হতে পারে ছাত্র সমাজের প্রতি আমার শেষ বার্তা। আপনারা আন্দোলন চালিয়ে যাবেন। প্রজ্ঞাপন এবং ভাইদের মুক্তির দাবিতে আন্দোলন চালিয়ে যেতে হবে। শনিবার দিবাগত রাত ২টায় নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে সরাসরি ভিডিও বক্তব্যে তিনি এই আশঙ্কা প্রকাশ করেন।

তিনি বলেন, আমরা বৈষম্যমুক্ত বাংলাদেশ চাই। বাক স্বাধীনতা থাকবে এমন সমাজ চাই, যেখানে মানুষ তাদের অধিকারের কথা বলতে পারবে।

“ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসায় ছাত্রলীগ হামলা করেছে” বলে দাবি করে কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর বলেছেন, “উক্ত ঘটনার সাথে ছাত্রসমাজ কোন ভাবেই জড়িত নয়।”

তিনি প্রশাসনের উদ্দেশ্যে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে বলেন, “যদি প্রমাণ থাকে তা জনসম্মুখে প্রকাশ করে তাদের বিচার করুন। আমরা শুরু থেকেই এই ঘটনার বিচার দাবি করে আসছি।”

উল্লেখ্য, কোটা সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে হামলার মামলায় ইতোমধ্যে আন্দোলনের নেতা মুহাম্মদ রাশেদ খানকে রিমান্ডে নেয়া হয়েছে। তিনিও গ্রেফতারের অাগে লাইভে এসে বাঁচার আকুতি করেছিলেন। শেষ রক্ষা হয়নি। তাকে ফেসবুক লাইভে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির অভিযোগ এনে আইসিটি আইনের মামলায় গ্রেফতার করা হয়েছে। এছাড়াও এখন পর্যন্ত কোটা আন্দোলনের বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে যাদের রিমান্ডের নামে নির্যাতন করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

অন্যদিকে নেতাকর্মীদের মুক্তির দাবিতে আন্দোলন অব্যাহত রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে।

ঢাকা, ১৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।