কারিগরি বোর্ডের ৮৫০ শিক্ষক-শিক্ষার্থী চীন যাচ্ছেন যেভাবে


Published: 2018-07-10 22:27:04 BdST, Updated: 2018-07-16 10:47:51 BdST

লাইভ প্রতিবেদক: কারিগরি শিক্ষা বোর্ডের আরো ক'জন মেধাবীর সন্ধান মিলেছে। এবার নতুন করে আরও ৮৫০ কারিগরি শিক্ষক-শিক্ষার্থী স্কলারশিপ নিয়ে চীন যাচ্ছেন। এর মধ্যে ৮০০ শিক্ষার্থী ও ৫০ শিক্ষক রয়েছেন। এরা খুব শিগগিরই যাচ্ছেন বলে মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ থেকে এ তথ্য জানাগেছে।

সংশ্লিস্টরা আরও জানান, কারিগরি শিক্ষার্থীদের উন্নত ডিগ্রি অর্জনে চীনে আরও ৮০০ শিক্ষার্থী ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এবং ৫০ শিক্ষক ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি গ্রহণের সুযোগ পাবেন।

ইতিমধ্যে বিভিন্নভাবে যোগ্যদের নির্বাচন করা হয়েছে। আগামী দুই মাসের মধ্যে তারা চীনে যাবেন। পাবেন নানান সুযোগ সুবিধা।

জানাগেছে বাছাইপর্বে দেশের ১১৭টি সরকারি-বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের ৯০০ শিক্ষার্থী অংশ নেয়। সেখান থেকে ৮০০ জনকে বাছাই করা হয়েছে।

এসব শিক্ষার্থীরা চীনে তিন বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স শেষ করে সেখানেই উচ্চতর ডিগ্রি অর্জন এবং চাকরির সুযোগ পাবেন। শিক্ষার্থীদের স্কলারশীপ কার্যক্রম সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে ভূমিকা রাখবে বলে আশা করছেন সংশ্লিস্টরা।

প্রসঙ্গত, দেশের কারিগরি শিক্ষার মান আর উন্নত ও মননশীল হিসেবে গড়ে তুলতেই এধরনের উদ্যোগ বলে জানিয়েছেন সংশ্লিস্টরা।

উন্নত শিক্ষা ও ক্যারিয়ার গড়তে কারিগরি শিক্ষক-শিক্ষার্থীদের জন্য ২০১৭ সাল থেকে চীনের এ স্কলারশীপ সুবিধা চালু হয়।

গত আগস্টে প্রথমবারেরমতো দেশের ৩০৮ শিক্ষার্থী স্কলারশীপে চীনের ১০ প্রতিষ্ঠানে পড়তে গেছেন। এই স্কলারশীপের সংখ্যা আগামীতে আরও বাড়তে পারে বলে জানাগেছে।


ঢাকা, ১০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।