জবি শিক্ষার্থী শারমিনের পড়াশুনার দায়িত্ব নিলেন উপজেলা প্রশাসন


Published: 2018-06-13 14:48:00 BdST, Updated: 2018-06-24 22:23:45 BdST

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের প্রথম বর্ষের শিক্ষার্থী শারমিন আক্তার মিমের পাশে দাঁড়িয়েছে স্থানীয় উপজেলা প্রশাসন। ২০১৭-১৮ শিক্ষাবর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মেধা তালিকায় ভর্তি হন শারমিন আক্তার মিম।

নওগাঁর মান্দা উপজেলার মান্দা সদর ইউনিয়নের ঘাটকৈর গ্রামে পৈত্রিক সূত্রে পাওয়া চার শতাংশ জমির মালিক শারমিনের বাবা জামাল হোসেন। টিন ও বুনের বেড়া দিয়ে তৈরি একটি ঝুপড়ি ঘরে বাবা-মা ও ছোট বোন শাহারা আফরীনের সঙ্গে বসবাস। প্রতিবেশীদের সহযোগিতায় এতদিন দুই মেয়েকে পড়াশোনা করিয়েছে তার পরিবার।

দরিদ্র পরিবারে বেড়ে ওঠা শারমিন গত ১০ জানুয়ারি থেকে প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের ক্লাসও শুরু করেন। কিন্তু চারমাস মেসে থাকার পর দরিদ্র রিকশাচালক বাবা জামাল হোসেনের পক্ষে খরচ বহন করা আর সম্ভব না হওয়ায় গত এক মাস থেকে বাড়িতে অবস্থান করছেন শারমিন।

‘শারমিনের পড়াশোনা’ বাদ পড়ার বিষয়টি সংবাদ মাধ্যমে প্রকাশিত হলে স্থানীয় প্রশাসনের নজরে আসে। মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুশফিকুর রহমান শারমিনের বাড়িতে গিয়ে শারমিনের খোঁজখবর নেন।

জানা গেছে, শারমিনের পড়াশোনা চালিয়ে যাওয়ার পরামর্শও প্রদান করেন ওই কর্মকার্তা। এছাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে লেখাপড়ার সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দেন।

মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুশফিকুর রহমান ক্যাম্পাসলাইভকে জানান, আগামীকাল বৃহস্পতিবার এককালীন পাঁচ হাজার টাকা অনুদান দেয়া হবে। এছাড়া ‘একটি বাড়ি একটি খামার’ থেকে শারমিনের বাবাকে সহজ শর্তে লোন দেয়া হবে। তার বেতন মওকুফের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসির সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

এ ব্যাপারে শারমিন আক্তার মিম ক্যাম্পাসলাইভকে জানান, বিভিন্ন জায়গা থেকে ফোন আসছে। তবে পড়াশোনার সম্পূর্ণ দায়িত্বভার নেবে এমন আশ্বাস এখনও পাওয়া যায়নি। কৃতজ্ঞতা প্রকাশ করছি যারা আমাকে ফোন দিয়ে খোঁজখবর নিয়েছেন এবং সহযোগিতা করার আশ্বাস দিচ্ছেন।

এ সময় উপজেলা সমাজসেবা কর্মকর্তা তারেক এলাহী, একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মামুনুর রশিদসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

 

ঢাকা, ১৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।