বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধীদের ব্যতিক্রমী ইফতার


Published: 2018-05-24 01:25:18 BdST, Updated: 2018-06-22 15:24:46 BdST

লাইভ প্রতিবেদক : বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধীদের নিয়ে ব্যতিক্রমী ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছে রাজধানীতে। স্বেচ্ছাসেবী সংগঠন ফিজিক্যালি-চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) ওই ইফতারের আয়োজন করে। এতে বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীদের পাশাপাশি সমাজের নানা শ্রেণি-পেশার প্রতিনিধিরা অংশ নেন।
বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডিইউএএ) ফ্লোরে পিডিএফ ওই অন্যরকম ইফতারের আয়োজন করে।

পিডিএফের প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট মিজানুর রহমান জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী এবং অপ্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে সেতুবন্ধন গড়ে তোলার কাজটি করছে পিডিএফ। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্বেচ্ছাসেবক শিক্ষার্থীর সংখ্যা তিন হাজারের বেশি। বিশ্ববিদ্যালয়ে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী ভর্তি হলে তাদের পড়া রেকর্ড করে দেওয়াসহ বিভিন্নভাবে সহায়তা করেন স্বেচ্ছাসেবকেরা। শারীরিক প্রতিবন্ধী হলে যাতায়াতে সহায়তা করেন। অপ্রতিবন্ধী শিক্ষার্থীরা প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিবন্ধকতা উপলব্ধি করার চেষ্টা করেন এবং সেই অনুযায়ী সমস্যার সমাধানে উদ্যোগ নেন। পিডিএফের পক্ষ থেকে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য গ্র্যাজুয়েশন প্রোগ্রামের মাধ্যমে চাকরির বাজারের জন্য প্রতিবন্ধী ব্যক্তিদের প্রস্তুত করা হয়। প্রশিক্ষিত এই প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন প্রতিষ্ঠান চাকরি দিয়ে সহায়তা করে। এ ছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিভিন্ন বৃত্তিও দেওয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিডিএফের প্রেসিডেন্ট দৃষ্টিপ্রতিবন্ধী নাজমুস সাকিব প্রত্যেক টেবিলে গিয়ে অতিথিদের খোঁজ নিয়েছেন।

ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী দেশে প্রথম দৃষ্টিপ্রতিবন্ধী বিতার্কিকদের নিয়ে বিতর্ক অনুষ্ঠানের আয়োজন করছেন।

ঢাকা, ২৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।