ঢাবির গণরুমে নিগৃহীত এই ছাত্রটির অপরাধ সে কালো!


Published: 2018-02-14 20:28:56 BdST, Updated: 2018-10-18 16:04:16 BdST

ঢাবি লাইভ : গণরুমে 'তরুণ' (তরুণ হোসেন) ছিল সবচেয়ে নিরীহ একটি ছেলে। শৈশবর মা হারা অযত্নে বড় হওয়া এই ছেলেটি ২০১৫-১৬ সেশনে ভর্তি হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিনান্সে বিভাগে। অর্থিক সংকটে জর্জরিত ছেলিটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর থেকে নানা কারণে চরম হতাশায় ভুগতে শুরু করে। তার শারীরিক গঠন ও দেহের কালো রঙের কারণে অনেকের কাছেই সে যেন একটু বেশিই নিগৃহীত হত। কিন্তু আমি জানতাম ছেলেটা কতটা মেধাবী, কতটা সংগ্রামী। এর আগে আমি তার দুঃখ-সংগ্রাম নিয়ে পোষ্টও দিয়েছিলাম।

এটি ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র তরুণ হোসেনের এক বন্ধু এম এস আই খানের ফেইসবুক স্ট্যাটাস। তরুণ এখন ঢাবির এক ইতিহাস। হতাশায় ভুগে না ফেরার দেশে চলে গেছেন তিনি। বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ওই ছাত্রের লাশ উদ্ধার করা হয়েছে। হতাশার কারণে ওই ছাত্র ছাদ থেকে লাফ দিয়ে আত্মহত্যা করেছে বলে জানা গেছে। নিহত তরুণ হোসেইন বিশ্ববিদ্যালয়ের ২২ তম ব্যাচ ও এফ রহমান হলের ৩য় বর্ষের ছাত্র ছিলেন।

তরুণ হোসেইনের লাশ উদ্ধার করে মিডফোর্ট হাসপাতালে রাখা হয়েছে। বুধবার সন্ধ্যায় তার মৃত্যুর সংবাদ ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে শোকের ছায়া নেমে আসে।

বন্ধুদের অভিমত, মানসিক কষ্ট, অর্থিক সংকট আর ডিপার্টমেন্টের চাপ সব একসাথে না নিতে পেরে ওই ছাত্র আত্মহত্যার পথ বেছে নিয়েছেন।

তরুণের বন্ধু এম এস আই খান এক ফেসবুক স্ট্যাটাসে লিখেন, গতকালও সবাই যখন তার একটি পুরানো ছবিতে হা হা রিঅ্যাক্ট দিচ্ছিল, আমি তখন কমেন্টে লিখেছিলাম 'মেধাবী ছেলের মুখ'। দ্বিতীয় বর্ষে ওঠার পরে তরুণ আমাকে অনেক অনুরোধ করেছিল, আমি যেন ওকে ভিসি স্যারের কাছে নিয়ে যাই এবং ওর সাবজেক্ট চেইঞ্জ করে দেয়ার জন্য অনুরোধ করি! আমি হেসে বলেছিলাম, 'মানুষ ফিনান্স পায় না আর তুই পড়বি না! তাও আবার ২য় বর্ষে উঠে!

'আসলে মানসিক কষ্ট, অর্থিক সংকট আর ডিপার্টমেন্টের চাপ সব একসাথে না নিতে পেরে এই অনুরোধ করেছিল। পরে জেনেছিলাম ও নিজে নিজেই বিজনেস ফ্যাকাল্টির ডিন শিবলি রুবাইয়াতুল স্যারের কাছে গিয়েছিল। স্যারও ওকে বুঝিয়ে ফেরত পাঠিয়েছে।

ঢাকা, ১৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।