ঢাবিতে দুই দিনব্যাপী সাংস্কৃতিক প্রতিযোগিতা


Published: 2016-11-20 10:41:10 BdST, Updated: 2019-08-23 02:53:37 BdST

 

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ে দু'দিনব্যাপী ‘আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু হয়েছে। শিক্ষার্থীদের চিন্তা ও সৃষ্টিশীলতার বিকাশ ঘটাতে ঢাকা বিশ্ববিদ্যালয় এ আয়োজন করেছে।

আজ রবিবার সকাল ১১টায় টিএসসি অডিটোরিয়ামে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড.আখতারুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন ঢাবি ছাত্র শিক্ষক কেন্দ্রের পরিচালক একে এম মহিউজ্জাম, ঢাবি সাংস্কৃতিক সংসদের মোডারেটর সাবরিনা সুলতানা চৌধুরী, ঢাবি ডিবেটিং সোসাইটির মোডারেটর ড. মাহবুবা নাসরিন এবং ঢাবি মাইম একশনের মোডারেটর ড. ফাদার তপন ডি রোজারিও।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রফেসর ড. আখতারুজ্জামান বলেন, বাংলার সংস্কৃতি বাঁচাতে ও সকলের মাঝে সাংস্কৃতিক চর্চা ছড়িয়ে দেয়ার লক্ষে আমাদের এই প্রতিযোগিতা। এই প্রতিযোগিতা শিক্ষার্থীদের জঙ্গিবাদ ও সন্ত্রাস থেকে দূরে রাখার অন্যতম হাতিয়ার। এ সাংস্কৃতিক চর্চা যাতে স্থবির না হয় তার জন্য ভবিষ্যতে বৃহৎ আকারে আয়োজন করা হবে বলে জানান তিনি।

আজ ও আগামীকাল বাছাই পর্ব শেষে আগামীকাল ২১ নভেম্বর সন্ধ্যা ৬টায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

যেসব বিষয়ের ওপর প্রতিযোগিতা হবে তা হলো: সঙ্গীত (উচ্চাঙ্গ সঙ্গীত, নজরুল সঙ্গীত, রবীন্দ্র সঙ্গীত, দেশাত্ববোধক গান, আধুনিক গান, ভক্তিমূলক গান ও লোকসঙ্গীত), যন্ত্রসঙ্গীত (তবলা, বাঁশি), নৃত্য (উচ্চাঙ্গ নৃত্য, সাধারণ নৃত্য, লোকনৃত্য), অভিনয় (তাৎক্ষণিক অভিনয়, স্ব-নির্ধারিত অভিনয় ও মূকাভিনয়), আবৃত্তি (নির্ধারিত আবৃত্তি ও স্ব-নির্ধারিত আবৃত্তি), অবিরাম গল্প বলা, বিতর্ক (বাংলা ও ইংরেজি), উপস্থিত বক্তৃতা (বাংলা ও ইংরেজি)।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায় থেকে মোট ৫৩১ জন প্রতিযোগী এই আয়োজনে অংশ নিতে রেজিস্ট্রেশন করেছেন।

যে কোন তথ্যের জন্য মেসেজ করুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংসদের অফিসিয়াল ওয়েবসাইট ( www.ducsbd.org ) অথবা অফিসিয়াল ফেসবুক পেজে ( www.fb.com/duculturalsociety )।

ঢাকা, ২০, নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।