ঢাবির পাঠাগারের নাম পরিবর্তন


Published: 2016-11-20 09:22:53 BdST, Updated: 2019-08-23 02:58:04 BdST

ঢাবি লাইভ:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পাঠাগারের নাম পরিবর্তন নিয়ে দির্ঘ দিনের প্রচেষ্টায় তা বাস্তবায়ন সম্ভব হয়েছে বলে জানা গেছে। অনেকের ধারনা নাম পরিবর্তন কোন বিষয় নয় যদি পাঠাগারটি হয় আধুনিক সাজে সজ্জিত। যদি থাকে জ্ঞান অর্জনের উপযুক্ত পরিবেশ।

ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পাঠাগারের নাম পরিবর্তন করা হয়েছে। নতুন নামকরণ করা হয়েছে বিভাগেরই ছাত্র ‌শহীদ সাংবাদিক সৈয়দ নাজমুল হকের নামে। পরিবর্তিত নাম হচ্ছে ‘শহীদ সাংবাদিক সৈয়দ নাজমুল হক স্মৃতি পাঠাগার’।

সম্প্রতি সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী, পাঠাগারের নতুন নামকরণ করা হয়। সৈয়দ নাজমুল হক ছিলেন তৎকালীন পাকিস্তান প্রেস ইনস্টিডটিউট’র (পিপিআই) প্রধান প্রতিবেদক এবং কলম্বিয়া ব্রডকাস্টিং সার্ভিস অব আমেরিকা’র (সিবিএস) বাংলাদেশ প্রতিনিধি।

মুক্তিযুদ্ধে তার অবদানকে স্বীকৃতি দিতে পাঠাগারের নাম ‘শহীদ সাংবাদিক সৈয়দ নাজমুল হক স্মৃতি পাঠাগার’ করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক।

এর আগে, পাঠাগারটির নাম ছিল, বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর আতিকুজ্জমান খানের নামে। তিনি স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন বলে অভিযোগ রয়েছে। পরে বিভাগের শিক্ষার্থীরা আতিকুজ্জামান খানের নাম অপসারণ এবং নতুন নামকরণের দাবিতে ‘স্বাক্ষর সংগ্রহ’ করে ভিসি এবং বিভাগের চেয়ারপার্সনের কাছে স্মারকলিপিও জমা দেন।

ঢাকা, 20, নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।