জবিতে গ্রন্থ প্রকাশনা উৎসব


Published: 2018-01-09 17:11:40 BdST, Updated: 2018-01-20 09:13:31 BdST


জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) প্রথমবারের মতো আয়োজিত হয়েছে গ্রন্থ প্রকাশনা উৎসব। মঙ্গলবার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষকদের লেখা গবেষণা ধর্মী গ্রন্থগুলো স্থান পেয়েছে।

এ আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীদের মাঝে প্রাণ-চাঞ্চল্যতা কাজ করছে। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দফতরের উদ্যোগে এ উৎসব অনু্ষ্ঠিত হয়।

জবি ট্রেজারার প্রফেসর ড. মো. সেলিম ভূঁইয়ার সভাপতিত্বে, রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওয়াহিদুজ্জামানের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এবং বিশেষ অতিথি হিসেবে জবি প্রফেসর ড. মীজানুর রহমান উপস্থিত ছিলেন।

প্রথম প্রকাশনাতে জবি থেকে ৫টি বই বের হয়েছে। ৪টি বই বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ থেকে এবং একটি লাইফ অ্যান্ড আর্থ সাইন্স অনুষদ থেকে প্রকাশিত হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে জবি ভিসি বলেন, কলেজের কাজ শুধু জ্ঞান বিতরণ আর বিশ্ববিদ্যালয়ে একই সঙ্গে জ্ঞান সৃষ্টি ও বিতরণ করা হয়। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণামূলক প্রকাশনা না হলে তা অসম্পূর্ণ থেকে যায়। জবি এ গ্রন্থ প্রকাশনা উৎসবের মাধ্যমে আরও একধাপ এগিয়ে গেল।

তিনি বলেন, বর্তমানে জবির ১৪০ জন শিক্ষক বিভিন্ন গবেষণামূলক প্রজেক্টের সঙ্গে যুক্ত রয়েছে। আগে যেখানে বিশ্ববিদ্যালয়ে গবেষণা খাতে বরাদ্দকৃত অর্থের পরিমাণ ছিল ৫-১০ লক্ষ টাকার মতো এখন সেটা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১ কোটি ৪০ লক্ষ টাকায় যা পরবর্তীতে আর বৃদ্ধি পাবে।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আবদুল মান্নান বলেন, বিশ্ববিদ্যালয়েরর শিক্ষা মানুষকে করে তোলে উদার কিন্তু বর্তমানে বিশ্ববিদ্যালয়গুলোই দোকান হয়ে যাচ্ছে, আমরা একটা বাক্সের মধ্যে নিজেকে গুটিয়ে ফেলছি। অথচ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী সব বিষয়ে জ্ঞান আহরণ করবে। শিক্ষকদের প্রকাশনাগুলো এক্ষেত্রে তাদের সাহায্য করবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ডিন, শিক্ষক এবং ছাত্র-ছাত্রীরা।

 

ঢাকা, ৯ জানুয়ারী (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।