ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সুবিশাল ক্যাম্পাস হচ্ছে পূর্বাচলে


Published: 2017-12-10 20:48:48 BdST, Updated: 2018-12-17 11:39:50 BdST

ঢাবি লাইভ : রাজধানীর অদূরে পূর্বাচলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস নির্মাণের পরিকল্পনা চলছে। বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি বিভাগ ওই ক্যাম্পাসে স্থানান্তর করা হবে। প্রায় ৫০ একর জায়গাজুড়ে ওই ক্যাম্পাস স্থাপনের পরিকল্পনা নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সিন্ডিকেট সদস্য প্রফেসর এএসএম মাকসুদ কামাল এ তথ্য জানিয়েছেন সাংবাদিকদের।

তিনি বলেন, ২০২১ সালের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়কে আমরা একাডেমিক ও অবকাঠামোগতভাবে বিশ্বের আদর্শ বিশ্ববিদ্যালয়ের রুপান্তর করতে চাই। এ জন্য আমরা নানা উদ্যোগ হাতে নিয়েছি। ওই উদ্যোগের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস পূর্বাচলে স্থান্তরের একটি প্রক্রিয়া চলছে। আমরা সেখানে জমি বাছাই করেছি এবং প্রাথমিক সাড়াও পেয়েছি।

ঢাবি ভিসি প্রফেসর আখতারুজ্জামান বলেন, রাজউক চেয়ারম্যানের সঙ্গে আমরা কথা বলেছি। আমরা পূর্বাচলে একটি জমির জন্য দরখাস্ত করেছি। ন্যূনতম ৫০ একর জমি আমরা চেয়েছি। এটা করতে পারলে আমরা বর্তমান ক্যাম্পাসের অনেক বিভাগ সেখানে নিতে পারবো। ফলে চাপ কমবে এবং শিক্ষার মনোরম পরিবেশ তৈরি হবে।

এদিকে পূর্বাচলে দ্বিতীয় ক্যাম্পাস হলে ঢাবি ক্যাম্পাসের নানা সমস্যা সমাধান সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ওই ক্যাম্পাস হলে আবাসনসহ অবকাঠামোগত সমস্যা সহজেউ সমাধান হবে।

ঢাকা, ১১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।