অনলাইন বিচার ব্যবস্থা: আবেদন ও নিষ্পত্তির নিয়ম


Published: 2020-05-11 12:35:53 BdST, Updated: 2020-05-31 08:46:30 BdST

লাইভ প্রতিবেদকঃ করোনা মোকাবিলায় সারাদেশে চলমান সাধারণ ছুটি। অদৃশ্য এই শত্রুর হাত থেকে দেশ কবে মুক্তি লাভ করবে সেটিও কারও জানা নেই। এমন পিরিস্থিতিতে নতুন অধ্যায়ে প্রবেশ করেছে দেশের বিচার ব্যবস্থা। প্রথবারের মতো ভার্চুয়াল মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ কার্যক্রমে আইনজীবী, সাক্ষী, আসামির শারীরিক উপস্থিতি প্রয়োজন হচ্ছে না।

এরইমধ্যে হাইকোর্টে তিনটি বেঞ্চ নির্ধারণ করে দেয়া হয়েছে এ ধরনের শুনানির জন্য। নিম্ন আদালত কীভাবে চলবে সে নির্দেশনাও জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উচ্চ আদালতে কীভাবে আবেদন করতে হবে, কীভাবে নিষ্পত্তি হবে তার নির্দেশনা জারি করেছে সুপ্রিম কোর্ট। আজ থেকেই তা কার্যকর হচ্ছে।

ইতোমধ্যে একটি ওয়েব পোর্টাল চালু করা হয়েছে। ভার্চুয়াল আদালতে মামলা পরিচালনার জন্য একজন আইনজীবীকে নিজের নাম, ছবি, ইমেইল ঠিকানা ও মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।

এ কাজটি হবে ভার্চুয়াল আদালতের ওয়েব পোর্টাল http://mycourt.judiciary.org.bd/users/login এর মাধ্যমে। নিবন্ধনের পর ইউজার নেইম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে আইনজীবী ভার্চুয়াল কোর্ট পোর্টালে প্রবেশ করতে পারবেন। সেখানে জামিন আবেদন ও বেইল বন্ড দাখিল সংক্রান্ত দুটি ঘর থাকবে।

জামিন আবেদন করতে চাইলে জামিন সংক্রান্ত ঘরে প্রবেশ করে মূল জামিন আবেদন, ওকালতনামা ও সংযুক্ত নথিপত্র পৃথক তিন ধাপে আপলোড করবেন। আবেদন দাখিলের পর সংশ্লিষ্ট বেঞ্চের কর্মকর্তা এ আবেদনটি শুনানির জন্য গ্রহণের প্রক্রিয়া শুরু করবেন।

সংশ্লিষ্ট বিচারকের অনুমোদনের পর আইনজীবীর ইমেইলে শুনানির সময় জানিয়ে ভিডিও কনফারেন্সের জন্য একটি লিংক দেয়া হবে। নির্ধারিত সময়ে ওই লিংকে ঢুকে আইনজীবী বিচারকের সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন এবং নিজের আবেদনের ওপর শুনানি করবেন।

জামিন মঞ্জুর হলে একই পোর্টালে বেইল বন্ড দাখিল করতে পারবেন আইনজীবী। ‘বিশেষ প্রাকটিস নির্দেশনা’ অনুসরণ করে নিম্ন আদালতে আপাতত কেবল জামিন সংক্রান্ত বিষয়গুলো নিষ্পত্তি করা সম্ভব।

ঢাকা, ১১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।