দুইজনের ফাঁসি ১৭ আসামীর যাবজ্জীবন কারাদন্ড


Published: 2019-06-23 19:51:05 BdST, Updated: 2019-07-24 07:22:42 BdST

দিনাজপুর লাইভঃ দিনাজপুরের বিরল উপজেলার ২০০৪ সালের জমি সংক্রান্ত বিরোধের জেরে হত্যা মামলায় দুইজনের ফাঁসি ও অন্য ১৭ আসামীর যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দিয়েছেন বিচারক।

রবিবার (২৩ জুন) দুপুরে দিনাজপুর অতিরিক্ত জেলা ও দায়রা জজ তৃতীয় আদালতের বিজ্ঞ বিচারক মো. আনোয়ারুল হক এই রায় প্রদান করেন। ফাঁসির দন্ড প্রাপ্ত দুই আসামী হলেন-বিরল উপজেলার রতনুর গ্রামের আব্দুর রহমানের দুই ছেলে জাহাঙ্গীর আলম ও শরিফুল ইসলাম। যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত আসামীরা হলেন-বিরল উপজেলার রতনুর গ্রামের আব্দুর রাজ্জাক, মহবুর রহমান, মতিবুর রহমান ওরফে মংলু, রাসেল হক, জাফরুল হক, গোলাম রব্বানী, আব্দুস সামাদ, নাজমুল হক, আব্দুর রহমান, নুর নেহার, আকলিমা খাতুন, সুরতন নেছা, মল্লিকা বেগম, রোস্তম আলী, তাজুন নেহার, আনিছুর রহমান ও কুলসুম খাতুন।


রায় ঘোষণার সময় ফাঁসির দন্ডপ্রাপ্ত দুই আসামীসহ ১৭ আসামী আদালতে উপস্থিত ছিলেন। আসামী কুলসুম খাতুন আগে থেকে পলাতক রয়েছেন এবং অন্য এক আসামী অসুস্থজনিত কারণে আদালতে অনুপস্থিত ছিলেন বলে জানিয়েছেন বাদী পক্ষের আইনজীবী।

মামলার সংক্ষিপ্ত বিবরনে জানা গেছে, জেলার বিরল উপজেলার নোনা গ্রামের বাসিন্দা এ্যাডভোকেট আব্দুল বাকী’র বড় ভাই আব্দুল কাফী তপশিল বর্ণিত সম্পত্তি আদালত কর্তৃক ডিক্রিপ্রাপ্ত হন। ডিক্রিপ্রাপ্ত হওয়ার পর গত ২০০৪ সালের ২৯ নভেম্বর সকালে আদালত কর্তৃক পেয়াদার মাধ্যমে মামলার বাদী এ্যাডভোকেট আব্দুল বাকী তাঁর ভাই ও ভগ্নিপতিসহ উক্ত জমি দখল নিতে গেলে আসামীরা তাদের বাধা দেয়। এক পর্যায়ে আসামীরা দেশীয় অস্ত্র-সস্ত্র নিয়ে তাদের উপর হামলা করে।

এ সময় বাদীর ছোট ভাই আব্দুল বারীসহ অন্যরা তাদের রক্ষার জন্য এগিয়ে এলে আসামীরা তাদের উপরও হামলা করে। আসামীদের হামলায় বাদী আব্দুল বাকী, তাঁর ছোট ভাই আব্দুল বারী, ভগ্নিপতি আহত হন। তাদের চিৎকারে আশপাশের লোকজন ছুটে আসলে আসামীরা ঘটনাস্থল ত্যাগ করে চলে য়ায়।

পরে স্থানীয়দের সহায়তায় আহতদের উদ্ধার করে বিরল উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে আহত আব্দুর বারীর অবস্থার অবনতি হলে তাঁকে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ঘটনার পরের দিন ৩০-১০-২০০৪ তারিখ আহত আব্দুল বারী মৃত্যুবরণ করেন।

আদালতে বাদীর পক্ষে উপস্থিত ছিলেন অতিরিক্ত পিপি এ্যাড. হাসনে ইমাম নয়ন, সিনিয়র আইনজীবী এ্যাড. একরামুল আমিনসহ কয়েকজন আইনজীবী। অপরদিকে আসামীদের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী মাজহারুল হক সরকারসহ অন্য কয়েকজন আইনজীবী।


ঢাকা, ২৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।