প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত ঢাবি শিক্ষার্থীসহ আটক ১৪


Published: 2018-02-10 22:01:58 BdST, Updated: 2018-08-16 11:50:59 BdST

লাইভ প্রতিবেদক: প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ১৪ জনকে আটক করেছে পুলিশ। শুক্র ও শনিবার তাদেরকে রাজধানীর বিভিন্ন জায়গা থেকে আটক করা হয়। আটককৃতদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও এসএসসি পরীক্ষার্থী এবং আইটি বিশেষজ্ঞও রয়েছে।

আসছে রবিবার তাদেরকে গণমাধ্যমের সামনে হাজির করা হতে পারে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। তাদের বিরুদ্ধে হাজারীবাগ, গুলশান ও নিউমার্কেট থানায় মামলা দায়ের করার প্রস্ততি চলছে বলেও জানা যায়। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যম ও ফাঁস হওয়া প্রশ্নের বিভিন্ন সূত্র ধরে তাদেরকে আটক করা হয় বলে জানা যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন পুলিশ কর্মকর্তা জানান, শনিবার সকাল সাড়ে ৯টায় গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল কেন্দ্রের বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাহিম মোবাইল ফোনের মাধ্যমে এসএসসি পরীক্ষার্থী তাসিফকে এমসিকিউ প্রশ্নপত্র দেখিয়ে সহায়তা করেন।

এসময় তাদের দু’জনকেই আটক করা হয়। তবে তাৎক্ষণিকভাবে ঢাবি ছাত্র ফাহিমকে হেফাজতে নেওয়া হলেও তাসিফকে পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেয় পুলিশ। পরীক্ষা শেষ হলে তাকেও আটক করা হয়। পরে প্রশ্নফাঁসের তথ্য উদঘাটন করতে ওই দু’জনকেই জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যায় ডিবি পুলিশ।

গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইকুলের কেন্দ্র সচিব ও প্রধান শিক্ষক মো. আবদুল খালেক বলেন, ‘পরীক্ষার আগে কেন্দ্রের বাইরেই দু’জনকে আটক করে পুলিশ। তবে পরীক্ষার্থী ছেলেটিকে তারা নিয়ে যান পরীক্ষার পর।’

নিউ মার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান বলেন, ‘আটক ঢাবি ছাত্র ও পরীক্ষার্থীকে ডিবি (উত্তর) নিয়ে গেছে। তারা এ বিষয়ে দু’জনকে আরও জিজ্ঞাসাবাদ করবে।’

উল্লেখ্য, এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় আগের পাঁচ দিনের মতো শনিবার গণিতের প্রশ্নপত্রও ফাঁস হয়েছে বলে অভিযোগ ওঠে। অভিযোগ অনুযায়ী, সকাল ৮টা ৫৯ মিনিটে হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে গণিতের ‘খ-চাঁপা’ সেটের প্রশ্নপত্রটি পাওয়া যায়।

 

 


ঢাকা, ১০ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।