সর্বস্ব বিক্রি করে স্ত্রীর স্বপ্ন পূরণে হাতি কিনলেন স্বামী


Published: 2020-09-22 18:29:15 BdST, Updated: 2020-10-25 22:54:21 BdST

লাইভ প্রতিবেদকঃ সম্রাট শাহজাহান স্ত্রী মমতাজের জন্য বানিয়েছেন বিখ্যাত তাজমহল। তবে লালমনিরহাটের কৃষক দুলাল চন্দ্র তার স্ত্রী তুলশী রানীর জন্য তাজমহল বানাতে না পারলেও স্ত্রীর স্বপ্ন পূরণের জন্য কিনে আনলেন জলজ্যান্ত এক হাতি। দাম সাড়ে ১৬ লাখ টাকা।

এমনই এক বিরল ভালোবাসার ঘটনা এখন জেলার সবার মুখে মুখে। দুলাল চন্দ্র রায় লালমনিরহাট সদর উপজেলার পঞ্চগ্রাম ইউনিয়নের রথিধর দেউতি গ্রামের মৃত বীরেন্দ্র নাথের ছেলে।

জানা গেছে, হাতির খাওয়া বাবদ প্রতি মাসে ওই কৃষকের খরচ পড়বে ২০ থেকে ২৫ হাজার টাকা। তবে এ নিয়ে মোটেই চিন্তিত নন দুলাল চন্দ্র রায়। এর আগে একই ধরনের দৈব নির্দেশে ১ বিঘা আবাদি জমি বিক্রি করে একটি ঘোড়া কিনেছিলেন তিনি। এছাড়া বিভিন্ন সময়ে গায়েবি নির্দেশে খরগোশ, রাজহাঁস, ও রাম ছাগল কিনেছেন দুলাল চন্দ্র রায়।

তিনি জানান, দৈব আদেশ পালন ও স্ত্রীর প্রতি ভালোবাসা পালনে এমন করেছেন ।

এদিকে লাখ টাকায় কেনা সেই হাতি নিয়ে কৌতুহলের শেষ নেই গ্রামবাসীর। দুলাল চন্দ্র রায় বলেন, স্ত্রী তুলসী রানী দেব-দেবীর পুজা আর্চনা করে থাকেন। তার দাবি, স্বপ্নে আদেশ বা নির্দেশ নয়, স্ত্রীর ওপর ভর করে স্বয়ং পরমেশ্বর । তার আদেশেই হাতি কিনেছেন তিনি। দুলাল জানান, এর আগে ঘোড়া, রাম-ছাগল, রাজহাঁস কিনেছেন। হাতি কিনতে সব মিলিয়ে তার প্রায় ১৮ লাখ টাকা খরচ পড়েছে।

কৃষক দুলাল চন্দ্র ও তার স্ত্রী তুলশী রানী

 

তুলসীরানী দাসী জানান, দেবতা পরমেশ্বর বিভিন্ন সময়ে তাকে আদেশ দেন। এরই প্রেক্ষিতে স্বামীকে তিনি এটা-সেটা কেনার কথা বলেন। সর্বশেষ দেবতা হাতি কেনার নির্দেশ দেওয়ায় তারা জমি-জমা, গরু বিক্রি করে পরমেশ্বরের আদেশ পালন করেছেন।

ওই দম্পতির প্রতিবেশী রবীন্দ্রনাথ, নগেন্দ্র নাথ ও মিঠু মিয়া জানান, আগে সার্কাসে হাতি দেখেছেন। এখন বাড়ির পাশে হাতি এনেছেন দুলাল চন্দ্র রায়। বিষয়টি তারা উপভোগ করছেন বলেও জানান।

দুলাল দম্পতির সংসারে এক ছেলে ও এক মেয়ে রয়েছে। তাদের বড় ছেলে দশম শ্রেনীর ছাত্র তন্ময় কুমার জানায়, স্বৃষ্টিকর্তার নির্দেশে বাবা হাতি কিনেছেন। হাতি দেখতে বাড়িতে প্রতিদিন লোক ভিড় করে।

পঞ্চগ্রামইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন বলেন, স্ত্রীর প্রতি ভালোবাসার কারণেই দুলাল হাতি কিনেছেন। স্ত্রীর কথামতো এর আগেও তিনি বিভিন্ন পশু পাখি কিনেছেন।

লালমনিরহাট বন বিভাগের ফরেস্টার নূরুন্নবী বলেন, বন্য প্রানী সংরক্ষণ আইনে বন্য প্রানী বাড়িতে রাখতে হলে সরকারি অনুমতির প্রয়োজন পড়ে। বিষয়টি খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

ঢাকা, ২২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।