নোবিপ্রবিতে ডিজিটাল ভর্তি প্রক্রিয়া লাইভ আপডেট


Published: 2017-12-07 20:45:53 BdST, Updated: 2017-12-17 15:46:54 BdST

 

নোবিপ্রবি লাইভ: চলতি শিক্ষাবর্ষে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়ায় যুক্ত হয়েছে অভিনব এক পদ্ধতি। নতুন উদ্ভাবিত এই ডিজিটাল পদ্ধতিতে মুহূর্তেই পাওয়া যাচ্ছে ভর্তি প্রক্রিয়ার লাইভ আপডেট।

সহজ কথায় বলতে গেলে শিক্ষার্থীরা কে কোন বিষয় পাচ্ছে, কোন বিষয়ে কতজন ভর্তি হচ্ছে, কারা অনুপস্থিত আছে, কোন বিষয়ের কতটা সীট খালি থাকছে-কতটা পূরণ হচ্ছে তার লাইভ আপডেট অনলাইনে পাওয়া যাচ্ছে। শুধু দেশ নয় দেশের বাইরে বসেও যেকেউ ভর্তি প্রক্রিয়ার এই লাইভ আপডেট দেখতে পারবে।

বিশ্ববিদ্যালয় ইনফরমেশন এ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (আইসিই) বিভাগ এর চতুর্থ বর্ষের তিন শিক্ষার্থী মোহাম্মদ আমিনুল ইসলাম, আরিফ বিন হামিদ এবং সাব্বির আহমেদ ভর্তি প্রক্রিয়া লাইভ আপডেট পদ্ধতি উদ্ভাবন করেন। আর এটি তত্ত্বাবধান করছেন একি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আশিকুর রহমান।

সম্পূর্ণ নতুন এই প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে এই তিন তরুন জানায়, কে কোন সাব্জেক্ট পাচ্ছে, পাশাপাশি কোন বিভাগে কতটা সিট খালি তার লাইভ আপডেট তাৎক্ষণিক অনলাইনে পাওয়া যাচ্ছে। এর জন্য আমরা আমরা ইন্সট্যান্ট ডাটা ইনপুট নিচ্ছি এবং রিয়েল টাইমে আপডেট করছি। যা ওয়েব এপ্লিকেশনের মাধ্যমে ওয়েবসাইটে লাইভ দেখা যাচ্ছে।

এদিকে কাজটি করতে গিয়ে নানা সীমাবদ্ধতার সম্মুখীন হয়েছে বলেও জানায় তারা। এই সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তারা জানায়, "প্রজেক্ট রান করতে গেলে অনেক লজিস্টিকস সাপোর্ট দরকার হয় যেমন প্রজেক্টর ঠিক জায়গায় বসানো, ইলেক্টিক্যাল পাওয়ার কানেকশন টানা, পর্দা টানানো এই কাজগুলা আমাদেরই করতে হচ্ছে, যা মূলত আমাদের কাজ নয়, আমরা এদিকে সময় না দিয়ে সফটওয়্যার ডেভলপমেন্টে সময় দিলে আরো ভাল কিছু ফিচার যোগ করতে পারতাম।"

এদিকে জানা গেছে গতবছর তারা বিশ্ববিদ্যালয় থেকে কোন সহযোগীতা না পায়নি। তবে এবার বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সহ বিশ্ববিদ্যালয় সর্বোচ্চ প্রশাসন তাদের এই কাজে পৃষ্ঠপোষকতা করছে বলেও জানায় তারা।

এ বিষয়ে তাদের পরবর্তী পরিকল্পনা জানতে চাইলে তিন তরুণ উদ্ভাবক জানায়, "আমাদের চাওয়া হচ্ছে আমরা এটা একটা পরিপূর্ণ এপ্লিকেশন হিসেবে ভার্সিটিকে হ্যান্ডওভার করতে চাই। সেক্ষেত্রে ভার্সিটি কর্তৃপক্ষ এটা যদি আমাদের কাছে থেকে উপযুক্ত মূল্যের কিনে নেয়, তাহলে আমাদের পরিশ্রমের যথাযথ মূল্যায়ন হবে।"

নানা সীমাবদ্ধতা সত্ত্বেও এমন একটি কাজটা করতে পেরে আনন্দিত বলেও জানায় তারা। যথাযথ মূল্যায়ন পেলে ভার্সিটির মূল ওয়েবসাইটের আধূনিকীকরণ সহ ভর্তি প্রক্রিয়াকে অধিকতর সহজ করার জন্য আরো কিছু প্রজেক্ট ডেভলাপ করার ইচ্ছার কথাও জানাতে ভুলেনি বিশ্ববিদ্যালয় আইসিই বিভাগের তিন তরুণ আমিনুল, আরিফ এবং সাব্বির।

এদিকে ভর্তি প্রক্রিয়ার লাইভ আপডেট নিয়ে জানতে চাইলে ভর্তি কমিটির সদস্য বিশ্ববিদ্যালয় কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ মিঞা জানান, "আমার জানা মতে ভর্তি প্রক্রিয়ার এমন লাইভ আপডেট দেশে এটাই প্রথম।

এই পদ্ধতি ব্যবহারের ফলে যেকেউ দেশে তো বটেই দেশের বাইরে বসেও লাইভ আপডেট দেখতে পারবে। এতে করে আমরা সহজে শতভাগ সচ্ছতার সাথে ভর্তি কার্যক্রম পরিচালন করতে পারছি। আমরা চাই আমাদের ছেলেদের এই উদ্ভাবন সারাদেশে ছড়িয়ে যাক। সবাই এর সুফল ভোগ করুক।"

ঢাকা, ০৭ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।