চবিতে নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মানববন্ধন


Published: 2017-12-05 22:25:52 BdST, Updated: 2017-12-17 15:58:14 BdST

 

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ১৮ মাসই কেটেছে চতুর্থ বর্ষে। পরীক্ষার তারিখ ঘোষণা হলেও আইনি জটিলতায় হচ্ছে না পরীক্ষা। তাই নির্ধারিত সময়ে শিক্ষাজীবন শেষ করা নিয়ে সংশয় শিক্ষার্থীদের।

হতাশা ও ক্ষোভ জানিয়ে দ্রুত পরীক্ষা শুরু করার দাবিতে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে মানববন্ধন করেছে ওই বিভাগের শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, চলতি বছরের ২০ আগষ্ট চতুর্থ বর্ষের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তার কিছুদিন পূর্বে ওই পরীক্ষা কমিটির সভাপতিকে অব্যাহতি দেয় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। এর সূত্র ধরে সংক্ষুব্ধ হয়ে উচ্চ আদালতে রিট করেন ওই শিক্ষক। যার ফলে ওই পরীক্ষা কার্যক্রমে স্থগিতাদেশ প্রদান করেন আদালত।

মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থী সাজেদা কাকলী বলেন, আমরা পরীক্ষা নেয়া চাই, সেশনজট নয়। বিভাগ ও বিশ্ববিদ্যালয় দ্রুত এ জটিলতা নিরসন করে আমাদের মুক্তি দেবে।

প্রমিস চাকমা নামের আরেক শিক্ষার্থী বলেন, পরীক্ষা না হওয়ায় অনিশ্চিয়তায় আছি আমরা। আমাদের এই সময়ের দায়ভার কে নেবে। এর সুরাহা না হলে আমরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব।

এ বিষয়ে জানতে চাইলে নৃ-বিজ্ঞান বিভাগের সভাপতি এন.এম সাজ্জাদুল হক বলেন, আমরা এবিষয়ে একবার উদ্যোগ নিয়েছিলাম। পরীক্ষা নিতে বাধা আইনি বাধা নেই বলে এক চিঠিতে জানায় পরীক্ষা নিয়ন্ত্রক দফতর। সে অনুসারে পরীক্ষা শুরুর প্রস্তুতি নিলেও ওই চিঠিকে অন্তর্ভুক্ত করে উচ্চ আদালত পূর্বের স্থগিতাদেশের আওতাধীন করেন। বিষয়টি এখন আদালতের ওপর নির্ভর করছে।

 

ঢাকা, ০৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।