চুয়েট শিক্ষার্থীদের ওপর হামলা, ক্লাস বর্জন করে বিক্ষোভ


Published: 2017-11-21 00:21:35 BdST, Updated: 2017-12-14 04:17:07 BdST

চুয়েট লাইভ : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীদের ওপর হামলাারীদের বিচার দাবিতে সোমবার বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

এর আগে রোববার রাতে স্থানীয়দের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হামলা ও সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে চুয়েটের তিন শিক্ষার্থী, বাশ্বয়জিদ থানা আওয়ামিলীগের সিনিয়রসহ-সভাপতি ও চট্টগ্রাম জেলা ট্রাক ও কাভার্ড ভ্যানশ্রমিক ইউনিয়নের সভাপতি আবদুল নবী লেদু এবং তার কয়েকজন অনুসারী আহত হয়েছেন। এ ঘটনার প্রতিবাদে সোমবার সারাদিন ক্লাস বর্জন করে শিক্ষার্থীরা এবং বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন করেন।

মানববন্ধনে শিক্ষার্থীদের সাথে কথা বলেন ছাত্রকল্যাণ উপদেষ্টা প্রফেসর ড. মোঃ মশিউল হক ও উপ-ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. জিএম সাদিকুল ইসলাম। তিনি বলেন, আমরা পুলিশ, স্থানীয়দের সাথে ত্রিপাক্ষিক বৈঠকের মাধ্যমে আলোচনার চেস্টা চালাচ্ছি। আশা করি এ ঘটনার সুষ্ঠু সমাধান হবে।

এ বিষয়ে নগর পরিকল্পনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মনীষী রায় বলেন, অক্সিজেন মোড়ে চুয়েটের শিক্ষার্থীদের উপর এলাকার সন্ত্রাসীদের এ হামলার আমরা তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা চাই হামলাকারীদের বিচার হোক । আমরা সুষ্ঠুভাবে পড়ালেখা করার অধিকার চাই, সড়কে নিরাপত্তা চাই।

প্রত্যক্ষদর্শী চুয়েটের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মেহেদী হাসান মুন্না বলেন, রোববার রাতে চট্টগ্রাম নগরীর অক্সিজেন মোড় এলাকায় চুয়েটের কর্ণফুলী বাস হেলপারের সাথে গাড়ি সাইড দেয়া নিয়ে স্থানীয় এক যুবকের বাকবিতন্ডা হয়। এসময় হেলপারের গায়ে হাত তুললে ওই বাসের শিক্ষার্থীরা নিচে নেমে এগিয়ে আসেন। এসময় এলাকার কয়েকজন শিক্ষার্থীদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন। এতে চুয়েট শিক্ষার্থী আঘাতপ্রাপ্ত হন।

পরবর্তীতে তিনটি বাসের শিক্ষার্থীরা নেমে এসে সড়কে অবস্থান নেন এবং প্রতিবাদ জানান। এ সময় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ঘটনাটি শিক্ষকদের জানানো হলে রাত পৌনে এগারোটার দিকে চুয়েটের দুজন শিক্ষক ঘটনাস্থলে যান। তারা বায়েজিদ থানার পুলিশ, শিক্ষার্থী ও স্থানীয়দের সাথে বৈঠকে বসেন।

পরে চুয়েটের বাস ক্যাম্পাসে ফিরে আসার সময় আবদুল নবী লেদু নামে একজন শিক্ষার্থীদের সাথে দুর্ব্যবহার করেন এবং দুই শিক্ষার্থীকে চড় মারেন। এ ঘটনায় শিক্ষাথীরা উত্তেজিত হয়ে পড়লে স্থানীয়দের সাথে তাদের সংঘর্ষ হয়। পরে পুলিশ এসে পরিস্থিতি শান্ত করে।


ঢাকা, ২১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।