চবিতে ভাঙচুর,তদন্ত কমিটি, তদবীর...


Published: 2017-11-10 18:47:57 BdST, Updated: 2017-11-19 05:34:51 BdST


চবি লাইভ: একদিকে তদন্ত কমিটি অন্যদিকে তদবীর। এনিয়েই চলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। ফলে তদন্ত কমিটি করলেও কাজের কাজ তেমন হবেনা বলে মন্তব্য করেছেন সংশ্লিস্টরা। বলেছেন, এধরনের ভাঙচুর ইতিপূর্বে বহুবার হয়েছে। তদন্ত কমিটি হয়েছে অসংখ্য।

কিন্তু নানান রাজনৈতিক তদবীর আর হুমকির কারণে ওই তদন্ত অধিকাংশ সময় আলোর মুখ দেখে না। থেকে যায় ধরা ছোয়ার বাইরে। এবারের ভাঙচুরের বিষয়টি এর বাইরে যাবে না বলে মন্তব্য অনেকের।

প্রশাসনিক ভবনে ভাঙচুর ও সম্পদ বিনষ্টের ঘটনায় ৩ (তিন) সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তদন্ত কমিটির প্রধান করা হয়েছে মার্কেটিং বিভাগের শিক্ষক ও আলাওল হলের প্রভোস্ট প্রফেসর ড. সালামত উল্ল্যাহকে।

 

এ কমিটি গঠন করে দেন ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। তবে এর ভবিষ্যত নিয়ে ভাবনায় আছেন অনেকেই।

কমিটির অন্য দুই সদস্য হলেন- ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ড. বশির আহাম্মদ ও সহকারী প্রক্টর মিজানুর রহমান।


কমিটির সদস্য সহকারী প্রক্টর মিজানুর রহমান ক্যাম্পাসলাইভকে বলেন, আমাদেরকে দ্রুততম সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তবে নির্দিষ্ট করে কোনও সময়সীমা বেঁধে দেওয়া হয়নি। আশা করছি তদন্ত করে দ্রুততম সময়ে তদন্ত প্রতিবেদন জমা দিতে পারব। এর ভবিষ্যত নিয়ে তিনি কেন মন্তব্য করতে রাজি হননি।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র শিক্ষক বরেছেন, তদন্ত কমিটি হওয়ার পর থেকেই তদবীর চলছে। ওইরা ছাত্রলীগের নেতাকর্মী। বর্তমান মেয়রের লোক। এদের বিরুদ্ধে তেমন কোন অ্যাকশনে যাবেনা কর্তৃপক্ষ। সুপারিশ কোন দিন হয়তো আলোর মুখ দেখবে না।

প্রসঙ্গত মঙ্গলবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা অনুষদের সহযোগী অধ্যাপক আমীর উদ্দিনের অপসারণের দাবিতে ছাত্রলীগের স্থগিত কমিটির সভাপতি আলমগীর টিপুর দেয়া ২৪ ঘণ্টার আল্টিমেটাম শেষ হতেই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যালয়ে ব্যাপক ভাঙচুর তাণ্ডব চালায় তার ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা।

এ অংশটি নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী হিসেবে পরিচিত।

এ সময় প্রশাসনিক ভবনের নিচে থাকা ৪টি প্রাইভেট কার, ৫ মোটরসাইকেল ও ভিসির কার্যালয়ের দুটি জানালার কাঁচ, ৭টি ফুলের টব, রেজিস্ট্রার কার্যালয়ের জানালার কাঁচ, ১২টি ফুলের টব, ভাঙচুর করে।

 

ঢাকা, ১০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।