চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে পরীক্ষা স্থগিত, ধর্মঘট শিথিল


Published: 2019-12-02 12:54:02 BdST, Updated: 2019-12-06 14:24:42 BdST

চবি লাইভ : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শাখা ছাত্রলীগের একাংশের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটের কারণে ১০টির বেশি বিভাগের পরীক্ষা স্থগিত করা হয়েছে। রাষ্ট্রপতির আগমন ও শিক্ষা উপমন্ত্রীর নির্দেশে ধর্মঘট শিথিল করা হয়েছে। সোমবার (২ ডিসেম্বর) সকাল থেকে শুরু হওয়া এই ধর্মঘটে শাটল ট্রেন চলাচল করলেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বাস চলাচল করেনি। তবে ধর্মঘট শিথিল করায় বাস চলাচল এখন স্বাভাবিক রয়েছে।

এদিকে ধর্মঘটের কবলে পড়ে বিশ্বিবদ্যালয়ের 'যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ ২য় বর্ষ, ইংলিশ ৪র্থ বর্ষ, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট ৩য় বর্ষ, সমাজতত্ত্ব ২য় বর্ষ, ইসলামিক স্ট্যাডিজ মাস্টার্স, ইতিহাস বিভাগ ২য় বর্ষ, বাংলাদেশ স্ট্যাডিজ ২য় বর্ষ, আন্তর্জাতিক সম্পর্ক ১ম বর্ষ, আরবি, ইসলামের ইতিহাস এবং বন ও পরিবেশবিদ্যা ইন্সটিটিউটের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এছাড়াও ধর্মঘটের কারনে শাটল ট্রেনে এবং ক্যাম্পাসে শিক্ষার্থীদের সংখ্যা কম দেখা গেছে।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন দপ্তর সূত্রমতে, সকাল ৮টার দিকে বাস চালকদের হুমকি দেয়ায় পরিবহন বন্ধ রাখা হয়। তবে প্রশাসনের আশ্বাসে সকাল ১০ টা পরিবহন চলাচল স্বাভাবিক রয়েছে। এছাড়া শাটল ট্রেন চলাচলের বিষয়টি স্বাভাবিক রয়েছে।

এর আগে রোববার রাতে ছাত্রলীগের একাংশের ডাকা ধর্মঘটে তিন দফা দাবি করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা প্রফেসর সিরাজ উদ দৌলার পদত্যাগ, ছাত্রলীগ নেতা সুমন নাসির ও রায়হান রাফির উপর হামলাকারীদের ২৪ঘন্টার মধ্যে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি ও স্থায়ী বহিষ্কার করার দাবি জানানো হয়।

চবি শাখা ছাত্রলীগ নেতাকর্মীর জানান, চট্টগ্রামে রাষ্ট্রপতির আগমন উপলক্ষে এবং শিক্ষা-উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেলের নির্দেশে ধর্মঘট শিথিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে ধর্মঘট স্থগিত করা হয়নি। তিনদিনের মধ্যে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনতে হবে। দাবি না মানলে ফের ধর্মঘট জোরদার করা হবে।

ঢাকা, ০২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।