চুয়েটে ‘স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং’ শীর্ষক কর্মশালা


Published: 2019-06-20 18:13:48 BdST, Updated: 2019-12-12 11:49:08 BdST

চুয়েট লাইভঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ নির্মাণাধীন আইটি বিজনেস ইনকিউবেটর প্রজেক্ট এবং আইসিটি বিভাগের বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের যৌথ আয়োজনে ‘স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং’ শীর্ষক ৫দিন ব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। অদ্যা ২০ জুন (বৃহস্পতিবার), ২০১৯ খ্রি. চুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অপারেটিং সিস্টেম ল্যাবে উক্ত কর্মশালার উদ্বোধন করেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

সিএসই বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. প্রণব কুমার ধরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ছাত্রকল্যাণ পরিচালক ও চুয়েট আইটি বিজনেস ইনকিউবেটরের নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মোহাম্মদ মশিউল হক, কর্মশালায় প্রশিক্ষণ সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান কনটেসা সলিউশন এন্ড কনসাল্ট্যান্ট লিমিটেডের মহাব্যবস্থাপক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মো. লুৎফর রহমান। কর্মশালায় ভারতের ৫জন আইটি বিশেষজ্ঞ প্রশিক্ষণ প্রদান করবেন।

এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২০০ জন নিবন্ধিত ছাত্র-ছাত্রী প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাচ্ছেন। ৫দিনের কর্মশালায় ইন্টারনেট অফ থিংনস, বিগ ডাটা, সিকিউরিটি এন্ড পেনেট্রেশন টেস্টিং, ব্লক-চেইন টেকনোলজি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডিজিটাল ফরেনসিক্স প্রভৃতি বিষয়ে পৃথক আলোচনা করা হবে।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল হিসেবে এগিয়ে যাচ্ছে। সেই উন্নয়নকে টেকসই করতে হবে দেশের বিশাল জনগোষ্ঠী তরুণ প্রজন্মকে কাজে লাগাতে হবে।

বিশ্ব এখন ৪র্থ শিল্পবিল্পবের দাঁড়প্রান্তে। চুয়েটের নির্মাণাধীন আইটি বিজনেস ইনকিউবেটর প্রজেক্ট আমাদের জন্য অপার সম্ভাবনার দ্বার খুলে দিচ্ছে। এই আইটি বিজনেস ইনকিউবেটর চুয়েটের সকল ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সকলের জন্য একটি বিশাল প্ল্যাটফর্ম উল্লেখ করে তিনি বলেন, এখানে যে কেউ যেকোন ধরণের সৃজনশীল আইডিয়া নিয়ে আসতে পারে। সেটাকে একটি প্রোডাক্টিভ পণ্য হিসেবে তৈরি করে বাজারজাত করার দায়িত্ব ইনকিউবেটর সংশ্লিষ্টদের। আগামি দিনে চুয়েটের তরুণরা তাদের সৃজনশীলতা ও ডেডিকেশন দিয়ে দেশের প্রযুক্তি বিল্পবের নেতৃত্ব দিবে আমি বিশ্বাস করি।

ঢাকা, ২০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।