শাবি: কৃষক মরে অনাহারে সরকার কি করে?


Published: 2019-05-19 19:55:58 BdST, Updated: 2019-08-18 03:24:38 BdST

শাবি লাইভঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা কৃষকদের নানান কষ্ট নিয়ে মানববন্ধন করেছে। রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। আয়োজকরা অভিযোগ করে বলেন, বাজারে চালের দাম বাড়লেও ধানের দাম না বাড়ায় এবং পর্যাপ্ত চাল গুদামজাত থাকার পরেও ভারত থেকে সরকারের চাল আমদানির প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে।

মানববন্ধনের সময় শিক্ষার্থীদের হাতে ‘কৃষক মরে অনাহারে সরকার কি করে’, ‘কার্ড সিস্টেম বন্ধ হোক, ধান বিক্রির সমান সুযোগ হোক’, ‘কৃষি নির্ভর অর্থনীতি, কৃষকের কেন দুর্গতি’, ‘ধান যদি পর্যাপ্ত ভারত থেকে আমদানি কেন’ সম্বলিত ব্যানার ফেস্টুন দেখা যায়।

মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ‘চলতি বছরে দেশে প্রয়োজনের অতিরিক্ত চাল আমদানি করায় চরম বিপাকে পড়েছে কৃষকেরা। যা দেশে উৎপাদিত ধানের দাম খরচের তুলনায় অনেক কম। ফলে কৃষকদের বিরাট ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।’

সাধারণ শিক্ষার্থীদের পক্ষে কৃষকদের পাশে দাঁড়াতে পাঁচ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো, ১. ধানের ন্যায্যমূল্য দিয়ে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করতে হবে, ২. মধ্যস্বত্বভোগী দালালদের দৌরাত্ম বন্ধ করতে প্রতি ইউনিয়ন হাটে সরকারি কেন্দ্র খুলে সরাসরি ধান ক্রয় করতে হবে।

৩. ক্ষতিতে ধান বিক্রয় করা কৃষকদের ক্ষতিপূরণ দিতে হবে, ৪. বিনা সুদে কৃষককে কৃষি ঋণ দিতে হবে, ৫. দেশে বর্তমানে উৎপাদিত সকল ধান বিক্রির আগ পর্যন্ত কোন ধরনের ধান আমদানি করা যাবে না, প্রয়োজনে সরকার পক্ষ থেকে ধান রপ্তানীর দ্রুত ব্যবস্থা নিতে হবে। বক্তারা সরকারকে এসব বিষয়ে আরও যত্নবান হওয়ার জন্যে দাবী জানান।

ঢাকা, ১৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।