কুমিল্লা শিক্ষা বোর্ডে জিপিএ-৫ সহ বেড়েছে পাশের হার


Published: 2019-05-06 14:10:26 BdST, Updated: 2019-08-20 20:44:49 BdST

কুমিল্লা লাইভ: চলতি বছরে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। এসএসসি ও সমমান পরীক্ষা গত ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ১০ মার্চ শেষ হয়। শিক্ষামন্ত্রী দীপু মনি রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল প্রকাশ করেন। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।

জানা গেছে, এবার মোট পরীক্ষার্থী ছিল ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন। এর মধ্যে পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। আটটি সাধারণ, মাদরাসা ও কারিগরী শিক্ষাবোর্ডের এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ২৭ হাজার ৮১৫।

জানা গেছে, এবার কুমিল্লা শিক্ষা বোর্ডের পাশের হার গতবছরের তুলনায় বেড়েছে। গড় পাসের হার ৮৭.১৬ শতাংশ। এ বছর ১ লাখ ৯৩ হাজার ২৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১ লাখ ৬৮ হাজার ৪৮০ জন। গত বছরের তুলনায় পাসের হার ও জিপিএ -৫ দুটোই বেড়েছে। কুমিল্লা বোর্ডে এবার ফলাফলে ছেলেরা এগিয়ে রয়েছে। ছেলেদের পাসের হার ৮৮.৪৮ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৮৬ দশমিক ১৬ শতাংশ। এছাড়া ৩ বিভাগে জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৭৬৪ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান সোমবার বেলা সাড়ে ১১টায় বোর্ড মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করে জানান, এ বছর বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৭ দশমিক ৫৬ শতাংশ। এ বিভাগে ৫৫ হাজার ৬৯৮ জন পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৫৪ হাজার ৩৪০ জন। মানবিক বিভাগে পাসের হার ৭৬.৬৫ শতাংশ। ৬০ হাজার ৫১৮ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৪৬ হাজার ৩৮৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। এ বিভাগে ৭৭ হাজার ৮১ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬৭ হাজার ৭৫১ জন।

 

ঢাকা, ০৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।