নুসরাত হত্যা: মাদ্রাসার ম্যানেজিং কমিটি বাতিল হচ্ছে!


Published: 2019-04-20 19:50:35 BdST, Updated: 2019-07-20 11:54:32 BdST

ফেনী লাইভঃ এবার সোনাগাজীর সেই আলোচিত মাদরাসার কমিটি বাতিলের নির্দেশ দেয়া হচ্ছে। কারণ তাদেরও নানান দুর্বলতা ও গাফলতির কারণে সেই প্রিন্সিপাল নানান অপকর্ম করে বেড়াতেন। কিন্তু তাকে কেউ কিছু বলতেন না। মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যার ঘটনায় সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার বর্তমান ম্যানেজিং কমিটি বাতিলের নির্দেশ দিয়েছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়।

বর্তমান কমিটির সদস্যদের বিরুদ্ধে রাফি হত্যায় জড়িত থাকার অভিযোগ ওঠায় বিশ্ববিদ্যালয় এ সিদ্ধান্ত নিয়েছে। ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান ক্যাম্পাসলাইভকে জানান, সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার ম্যানেজিং কমিটি (ব্যবস্থাপনা) বাতিল করে এডহক (আহবায়ক) কমিটি গঠনের নির্দেশ দিয়ে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত একটি চিঠি পেয়েছেন।

বুধবার চিঠিটি জেলা প্রশাসকের কার্যালয়ে এসেছে। ওই চিঠির আলোকে ফেনীর অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে আহবায়ক কমিটি গঠনের প্রস্তুতি চলছে। তবে কমিটি গঠন করতে হলে নীতিমালা অনুসারে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি থাকতে হবে। আমরা সে জন্য অপেক্ষা করছি।

এলাকাবাসী জানান, সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি (ভারপ্রাপ্ত) ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পি কে এম এনামুল করিমের নেতৃত্বে ঘটনার পর তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন হলেও শুক্রবার পর্যন্ত ওই তদন্তের অগ্রগতি তেমন চোখে পড়েনি।

তারা প্রথমে তিন কার্য দিবসের মধ্যে তদন্ত শেষ করার কথা থাকলেও পরবর্তীতে আরো ১০ কার্যদিবস সময় বৃদ্ধি করা হয়। গত ৬ এপ্রিল সকালে নুসরাত আলিমের আরবি পরীক্ষা প্রথম পত্র দিতে গেলে মাদ্রাসায় দুর্বৃত্তরা গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়।

অগ্নি দগ্ধ নুসরাত ঢাকা মেডিকেল কলেজের বার্ণ ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ৫দিন পর ১০ এপ্রিল রাতে মারা যায়। পরদিন ১১ এপ্রিল বিকেলে তার জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

এঘটনায় মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলাকে প্রধান আসামী করে ৮ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ৪/৫ জনকে আসামী করে নুসরাতে ভাই মাহমুদুল হাসান নোমান ৮ এপ্রিল সোনাগাজী মডেল থানায় মামলা দায়ের করে।

বৃহস্পতিবার রাত পর্যন্ত ওই মামলায় এজহার নামীয় ৮ জনসহ ১৭ জনকে গ্রেপ্তার করেছে পিবিআই। এদের মধ্যে ৪ জন হত্যার দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি দিয়েছে। অপর ১৩ আসামীর বিভিন্ন মেয়াদে রিমান্ডে রয়েছে। তবে এলাকাবাসী সূত্রে জানা যায় একটি মহল অপরাধীদের বাঁচাতে উঠে পড়ে লেগেছে।

ঢাকা, ২০ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।