সাদার্ন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন


Published: 2019-04-17 14:18:32 BdST, Updated: 2019-07-20 11:58:46 BdST


লইভ প্রতিবেদক: সাদার্ন ইউনিভার্সিটির প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার আলী আশরাফ জাপানে টোকিও-তে অনুষ্ঠিত অষ্টম সিভিল ইঞ্জিনিয়ারিং আন্তর্জাতিক সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেছেন।

আমেরিকান সোসাইটি অব সিভিল ইঞ্জিনিয়ার্স এর প্রফেসর ড. উইলিয়াম কেলী’র সভাপতিত্বে আয়োজিত সম্মেলনের থিম অধিবেশনে স্ট্যাটাস অব বাংলাদেশ ইন এডুকেটিং ফিউচার সিভিল ইঞ্জিনিয়ার্স অ্যান্ড প্র্যাকটিশনার্স অন সাস্টেইনেবল ইনফ্রাস্ট্রাকচার প্র্যাক্টিসেস (Status of Bangladesh in educating future civil engineers and practitioners on sustainable infrastructure practices”) বিষয়ক প্রবন্ধটি উপস্থাপন করেন তিনি। এশিয়ান সিভিল ইঞ্জিনিয়ারিং কো-অর্ডিনেশন কাউন্সিল এবং জাপান সোসাইটি অব সিভিল ইঞ্জিনিয়ার্স এর আমন্ত্রণে প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ সম্মেলনে যোগদান করেন।

তিনি তাঁর প্রবন্ধে টেকসই উন্নয়নের লক্ষ্যসমূহ (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল বা এসডিজি)বাস্তবায়নে বাংলাদেশের অগ্রযাত্রার কথা তুলে ধরেন। ২০১৬ সালে বাস্তবায়ন শুরু হওয়া বাংলাদেশের ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় জাতিসংঘের সাসটেইনেবল গোলের ১৭টির মধ্যে অন্তত: আটটি গোলের বাস্তবায়ন শুরু হয়েছে।

বাকি লক্ষ্যসমূহ পর্যায়ক্রমে অষ্টম ও নবম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বাস্তবায়িত হবে বলে প্রবন্ধে উল্লেখ করা হয়। প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ বলেন, এমডিজির মতো নির্ধারিত সময়ের পূর্বে এসডিজি বাস্তবায়ন করে বাংলাদেশ সারা পৃথিবীর জন্য অনুকরণীয় দৃষ্টান্ত উপস্থাপন করবে।

উল্লেখ্য ১৬ থেকে ১৯ এপ্রিল চার দিনব্যাপী অনুষ্ঠিত এ সম্মেলনে মোট ৫০ টি সেশানে ২৫০টি প্রবন্ধ উপস্থাপিত হবে। এশিয়া অঞ্চলের দেশসমূহের শিক্ষাবিদ, পেশাজীবী প্রকৌশলীসহ আমিরিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড’র বিশেষজ্ঞ প্রকৌশলী ও শিক্ষাবিদ এতে অংশ নেন।

ঢাকা, ১৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।