নববর্ষকে বরণে প্রস্তুত কুমিল্লা বিশ্ববিদ্যালয়


Published: 2019-04-13 17:12:25 BdST, Updated: 2019-04-20 10:52:56 BdST

কুবি লাইভ: বাঙালী সংস্কৃতির সর্ববৃহৎ আনন্দ উৎসব বাংলা নববর্ষ। বৈশাখের এই প্রথম দিনটিতে বাঙালিজাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অসাম্প্রদায়িক চেতনায় মেতে ওঠে আনন্দ উৎসবে। বাঙালি জাতির প্রাণের এ উৎসবের আমেজ বিশেষ করে লক্ষ্য করা যায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে। তেমনি ব্যাপক উৎসাহ উদ্দীপনায় নতুন বছরকে বরণ করে নিতে প্রস্তুত কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবার।

নতুন বছরকে স্বাগত জানাতে পুরো ক্যাম্পাসকে সাজানো হয়েছে বর্ণিল সাঁজে। বিভিন্ন স্থানে আঁকা হয়েছে হরেক রকমের আল্পনা। মঙ্গল শোভাযাত্রার প্রদর্শনী হিসাবে শিক্ষার্থীরা তৈরি করেছেন রঙ-বেরঙের নানা মুখোশ, বাঘ, হাতি, মাছ, পেঁচার আকৃতি প্লেকার্ড, ফেস্টুন। রঙ করা হয়েছে মাটির তৈরি নানা তৈজসপাত্রে।

বিশ্ববিদ্যালয়ের বর্ষবরণ আয়োজক কমিটির আহ্বায়ক মুহাম্মদ সোহরাব উদ্দিন বলেন, "নববর্ষকে বরণ করে নেওয়ার জন্য আমরা মোটামুটিভাবে প্রস্তুত। আশা করি আনন্দঘন ও উৎসবমূখর পরিবেশে আমরা নতুন বছরকে বরণ করে নিতে পারবো."

নববর্ষকে বরণ করে নিতে দুইদিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৈশাখের ১ম দিন মঙ্গল শোভাযাত্রা,সাংস্কৃতিক অনুষ্ঠান, দেশীয় খেলাধুলা, পিঠাপুলির উৎসব, ঘুড়ি উড়ানো প্রতিযোগিতাসহ বিভিন্ন গ্রামীণ ও লোকজ উৎসব। ২য় দিনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষথেকে অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

রবিবার, ১ বৈশাখ সকাল ০৯টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে মঙ্গল শোভাযাত্রা বের হবে। দুপুর সাড়ে বারোটায় শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহনে অনুষ্ঠিত হবে গ্রামীণ বিভিন্ন খেলাধুলা। দুপুর ২টা থেকে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষথেকে বৈশাখী চত্বরে অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়াও বৈশাখী চত্তরে থাকবে বিভিন্ন বিভাগ ও অঙ্গসংগঠনের পক্ষথেকে স্বদেশী বাহারি নাস্তা ও পিঠাপুলির স্টল। বৈশাখের ২য় দিন বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পক্ষথেকে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। প্রথমে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন প্রতিবর্তন, পরে একমাত্র ব্যান্ডদল প্ল্যাটফর্ম তাদের পরিবেশনা নিয়ে আসবে। সবশেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় থিয়েটারের পক্ষথেকে 'বেহুলা নাটক' প্রদর্শন করার কথা রয়েছে।

 

ঢাকা, ১৩ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।