শাবিতে পাইয়ের মানে দীর্ঘ সাড়ে ৩ কিলোমিটার আলপনা


Published: 2019-03-18 21:56:50 BdST, Updated: 2019-08-18 19:45:40 BdST

শাবি লাইভঃ দীর্ঘ সাড়ে ৩ কিলোমিটার পাইয়ের মান সড়কে আলপনা করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) শিক্ষার্থীরা। রোববার রাতে বিশ্ববিদ্যালয়ে প্রধান ফটক সংলগ্ন কিলোরোডে পাইয়ের মানের ৩১৪১ নম্বর সংখ্যা অঙ্কন করেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

বিশ্ব পাই দিবস উপলক্ষে এই অঙ্কনের আলপনা আঁকা হয়। এর আগে গত বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি এ আলপনা অঙ্কনের উদ্বোধন করেন। পরবর্তীতে প্রধান ফটক সংলগ্ন কিলোরোড থেকে এই সড়ক আলপনার কাজ শুরু হয়ে শাহপরান হল পর্যন্ত গিয়ে শেষ হয়। যা ইউটার্ন করে আবার মূল ফটকে ফিরে আসে।

এ আলপনায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের কয়েকশ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এই আলপনার সার্বিক তত্ত্বাবধানে ছিল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভিত্তিক সংগঠন ‘সাস্ট সাইন্স এরেনা’। পাইয়ের মানের ইনফিনিটি সংখ্যা নিয়ে এই সাড়ে তিন কিলোমিটার আল্পনা বিশ্বের সর্ববৃহৎ বলে দাবি করেছেন সংগঠনের সভাপতি সাকিব নাঈম দীপ্ত।

সভাপিত বলেন, আমরা খোঁজ নিয়ে জেনেছি, গিনেস বুকে পাইয়ের মান ধরে সিম্বল ধরে দাঁড়ানোর রেকর্ড থাকলেও এ রকম দীর্ঘ আলপনা বিশ্বে এই প্রথম।

তাই বলতে পারি, পাইয়ের মান নিয়ে আমাদের সড়ক আলপনা বিশ্বের দীর্ঘতম। এখন অপেক্ষার পালা।

ঢাকা, ১৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।