কুবির নির্মাণ শ্রমিক নিহত, সংবাদ শুনে পিতার মৃত্যু


Published: 2019-02-05 20:05:26 BdST, Updated: 2019-04-23 08:53:43 BdST

কুবি লাইভ: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে যাওয়া শ্রমিক সারওয়ার জাহান (৪০) মারা গেছেন। সোমবার রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন সারওয়ার। এদিকে ছেলের মিত্যুর খবর শুনে হৃদপিন্ডের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন সারওয়ারের পিতা আব্দুর রহমান।

নিহত নির্মাণ শ্রমিক সারওয়ারের বাড়ি চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলার আমড়ানিয়া পাড়া গ্রামে। পিতা এবং সন্তানের মৃত্যুতে শোকে দিশেহারা হয়ে পড়েছে সারওয়ারের পরিবার।

জানা গেছে, গত বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সম্প্রসারিত অংশের কাজ চলাকালীন সময়ে তৃতীয় তলা থেকে নিয়ন্ত্রণ হারিয়ে নিচে পড়ে যায় সারওয়ার। সেখানে থাকা শ্রমিকরা তাকে উদ্ধার করে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে নিয়ে যায়। অবস্থা গুরুতর হওয়ায় সেখান থেকে তাকে কুমিল্লা মেডিকেল কলেজে হাসপাতালে প্রেরণ করা হয়। পরে অবস্থার অবনতি হলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

এর আগে গত বছরের ২ ডিসেম্বর একই ভবনের কাজ করার সময় এক শ্রমিক গুরুতর আহত হয়। নির্মাণকাজে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান ষ্টারলাইট সার্ভিসেস এর গাফিলতির কারণেই বারবার এমন দূর্ঘটনা ঘটছে বলে মনে করেন কর্মরত শ্রমিক ও এই হলে অবস্থানরত শিক্ষার্থীরা। ঝুঁকি নিয়ে বসবাস করছে বলে অভিযোগ হলটিতে অবস্থানরত শিক্ষার্থীদের।

ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্মকর্তা মো: মিলনের সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তার মুঠোফোন বন্ধ থাকায় সংযোগ স্থাপন করা সম্ভব হয়নি।

ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু এবং নির্মাণ কাজ চলাকালীন সময়ে নিরাপত্তা ব্যবস্থা না থাকার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন দফতরের সহকারী পরিচালক মো. শাহাবুদ্দিন বলেন, ‘শ্রমিকের মৃত্যুর ব্যাপারে আমি পূর্বে জানতাম না আর নিরাপত্তা ব্যবস্থা জোরদারের করার কাজ প্রকৌশল দপ্তরের।’

তবে প্রকৌশল দপ্তরের নির্বাহী প্রকৌশলী এসএম শহিদুল হাসান বলেন, ‘পরিকল্পনা ও উন্নয়ন দপ্তর আমাদের যেভাবে নির্দেশনা দেয় আমরা সেভাবেই কাজ করি।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, 'প্রশাসনের পক্ষ থেকে আমাকে নির্দেশনা দেওয়া হলে আমি সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবো।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মো. আবু তাহের বলেন, ‘আমি বিষয়টি মাত্রই জানলাম। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইন উপদেষ্টার সাথে আলোচনা করে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।’

 

 


ঢাকা, ০৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।