চুয়েটে স্বাস্থ্যবিধির অভিযোজন শীর্ষক কর্মশালা


Published: 2019-01-10 17:56:37 BdST, Updated: 2019-03-22 23:14:24 BdST

চুয়েট লাইভ: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) সেন্টার ফর এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ (সিইএসইআর) এর আয়োজনে দিনব্যাপী কর্মশাল অনুষ্ঠিত হয়েছে। ‘দৈনন্দিন জীবনে পানি-স্যানিটেশন ও স্বাস্থ্যবিধির অভিযোজন’ (Adaptation of Water & Sanitaion-WATSAN and Hygiene Issues in Daily Life) শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে উক্ত কর্মশালার উদ্বোধন করেন চুয়েটের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম। সিইএসইআর এর চেয়ারম্যান প্রফেসর ড. স্বপন কুমার পালিতের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক প্রফেসর ড. মো: সাইফুল ইসলাম এবং রেজিস্টার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

কর্মশালায় রিসোর্স পারসন ছিলেন চট্টগ্রাম ওয়াসা’র প্রধান প্রকৌশলী কাজী ইয়াকুব সিরাজদ্দৌলা, চুয়েট পুরকৌশল বিভাগের প্রফেসর ড. সুদীপ কুমার পাল ও প্রফেসর ড. আসিফুল হক।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বর্তমান সরকার সম্প্রতি গ্রামকে শহর করার ঘোষণা দিয়েছেন। চট্টগ্রাম নগরীর অন্যতম প্রধান সমস্যা হচ্ছে পানি ও স্যানিটেশন ব্যবস্থা। তবে গ্রামাঞ্চলে পানির সমস্যা তেমন প্রকট না হলেও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন এখনো অপ্রতুল। সেজন্য সবার জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থার আধুনিকায়ন অত্যন্ত জরুরি।

চুয়েটের এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ সেন্টার সে লক্ষ্যে কাজ করছে। এ ধরণের কর্মশালার মাধ্যমে স্যানিটেশন ও স্বাস্থ্যব্যবস্থায় আধুনিকায়ন ও প্রয়োজনীয় করণীয় সম্পর্কে ফলপ্রসু কিছু বেরিয়ে আসবে বিশ্বাস করি।

 


ঢাকা, ১০ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।