অনশনকারী সেই শিক্ষার্থী চবিতে ভর্তি


Published: 2018-12-03 15:39:36 BdST, Updated: 2018-12-13 06:04:11 BdST

চবি লাইভ: চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় স্থান পাওয়া রহমত উল্ল্যাহর অ্যাকাডেমিক সনদ পত্র হারিয়ে যাওয়ায় ভর্তি হতে না পারায় বিশ্ববিদ্যালয়ে আমরণ অনশনে বসেছিলেন। অবশেষে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ তাকে ভর্তির সুযোগ করে দিয়েছেন।

এবিষয়ে ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী জানান, সকল বিষয় বিবেচনা করে ওই শিক্ষার্থীকে সনদগুলো আনার সুযোগ দেয়া হয়। নির্দিষ্ট সময়ে সেগুলো উপস্থাপন করায় তাকে ভর্তির অনুমতি প্রদান করে ভর্তি কমিটি। এ ঘটনার মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সত্য, ন্যায় ও মানবিকতার পরিচয় দিয়েছে।

জানা গেছে, সনদ হারিয়ে যাওয়ায় ভর্তি হতে না পেরে আমরণ অনশন করা রহমত উল্ল্যাহ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন। সোমবার কলা ও মানববিদ্যা অনুষদের ইসলামিক স্টাডিজ বিভাগে ভর্তির মাধ্যমে সফল হলো তার সেই অনশন।

ভর্তির বিষয়ে জানতে চাইলে রহমত উল্ল্যাহ ক্যাম্পাসলাইভকে জানান, সনদ না থাকায় প্রথম মেধা তালিকায় স্থান পেয়েও ভর্তি হতে পারিনি। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সময় দিলে দ্রুত সময়ে সনদগুলো বোর্ড থেকে এনে জমা দিলে তৃতীয় মেধা তালিকায় আমাকে ভর্তির সুযোগ দেয় কর্তৃপক্ষ।

এসময় তিনি আরো বলেন, ভর্তির সুযোগ চেয়ে অনশনের শুরু থেকে শেষ পর্যন্ত আমার পাশে ছিলেন চবি সাংবাদিক সমিতির সদস্যরা। তাদের মাধ্যমেই আমার বিষয়টি প্রশাসনের দৃষ্টি আকর্ষণ হয়। এ জন্য তাদের নিকট চিরকৃতজ্ঞ। পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগের প্রতিও কৃতজ্ঞতা জানান তিনি। আগামীতে ভালো ফলাফল ও ভালো কাজে যুক্ত থাকারও অঙ্গীকার ব্যক্ত করেন এই শিক্ষার্থী।

উল্লেখ্য, গত ১৬ নভেম্বর ভর্তি হতে আসার পথে ট্রেন থেকে সনদ হারিয়ে যায়। সনদ না থাকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কলা ও মানববিদ্যা অনুষদের অধীন ‘বি’ ইউনিটে ৯১৭তম হয়েও তার ভর্তি হওয়া অনিশ্চিত হয়ে পড়ে। জিডি কপি থাকার পরও ভর্তি করতে অস্বীকৃতি জানান ডিন।

উপায়ন্তর না দেখে গত ২২ নভেম্বর (বৃহস্পতিবার) আমরণ অনশনে নামেন রহমত উল্ল্যাহ। অনশন শুরুর ঘণ্টাখানেক পরে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন মিত্র জুস খাইয়ে তার অনশন ভাঙান। পরে ভর্তি কমিটির সভায় তাকে সনদগুলো উপস্থাপন করার জন্য সময় দেয়া হয়। পরবর্তীতে নির্ধারিত সময়ে তা উপস্থাপন করেন তিনি।

 


ঢাকা, ০৩ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।