চবিতে মোবাইল অ্যাপে মিলবে সাইকেল সেবা


Published: 2018-11-20 14:06:48 BdST, Updated: 2018-12-11 20:08:22 BdST

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) চালু হচ্ছে সাইকেল শেয়ারিং সেবা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে অভ্যন্তরীণ যাতায়াত ব্যবস্থা সহজ করতেই অ্যাপসভিত্তিক সাইকেল শেয়ারিং সেবা চালু করছে ‘জোবাইক’ নামে একটি প্রতিষ্ঠান। আগামী ১৫ দিনের মধ্যেই এই সেবা শুধুমাত্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য উম্মুক্ত হচ্ছে বলে জানা যায়।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে সাংবাদিক ও ছাত্র সংগঠনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময়কালে এসব তথ্য জানান জোবাইক এর বিজনেস ডেভেলপমেন্ট স্পেশালিষ্ট ইসতিয়াক অাহমদে শাওন।

এসময় তিনি আরো জানান, এক হল থেকে অন্য হলে এবং হল থেকে ক্লাসে যাতায়াতের ক্ষেত্রে যানবাহন সহজলভ্য করতে সাইকেল শেয়ারিং সেবা কার্যকরী ভূমিকা রাখবে। পরীবেশ বান্ধব, স্বাস্থ্যকর এবং গ্রীন এই ট্রান্সপোর্টেশন ব্যবস্থা চীন, সিঙ্গাপুরসহ ইউরোপের দেশগুলোতে বেশ জনপ্রিয়। ছেলে মেয়ে উভয়ের ব্যবহার উপযোগী হিসেবে তৈরি জোবাইকের স্মার্ট এই সাইকেলের সাথে আছে অত্যাধুনিক লক, সোলার প্যানেল, জিপিএস ইত্যাদি। এই সাইকেলের লক খোলার জন্য দরকার হবে জোবাইক অ্যাপ। অ্যাপ ডাউনলোড করে, অ্যাকাউন্ট খুলে, সাইকেলের সাথে থাকা কিউআর কোড স্ক্যান করে সাইকেলটি ব্যবহার করা যাবে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রতি ৫ মিনিট ৩ টাকা হারে ব্যয় নির্ধারণ করা হয়েছে।তবে স্থান ভেদে ব্যয়ের হারে ভিন্নতা থাকবে। অ্যাপের মাধ্যমে সাইকেলের লক খোলার সাথে সাথে সময় গণনা শুরু হবে এবং নির্ধারিত গন্তব্যে পৌঁছানোর পরে ব্যবহারকারী যখন সাইকেলটি ষ্ট্যান্ড করে পুনরায় লক করবে তখন সময় গণনা শেষ হবে। বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট কিছু জায়গা সাইকেল স্ট্যান্ড করার জন্য নির্ধারন করা হবে।

 

 

 

ঢাকা, ২০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।