কুবিতে ১ হাজার ৬৫৫ কোটি টাকার মেগা প্রকল্পের অনুমোদন


Published: 2018-10-23 17:51:08 BdST, Updated: 2018-11-14 15:28:38 BdST

কুবি লাইভ: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ভূমি অধিগ্রহণ ও নতুন ভবন নির্মাণসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য এক হাজার ৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ১১তম সভায় ২১টি প্রকল্পের মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এই প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে এক বৈঠকে প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল জানান, ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় এক হাজার ৬৫৫ কোটি ৫০ লাখ টাকা। যার পুরোটাই জিওবি। প্রকল্পটি ২০১৮ সালের নভেম্বর থেকে ২০২৩ সালের জুন মাস পর্যন্ত মেয়াদকালে বাস্তবায়িত হবে।

যেখানে প্রকল্পের এলাকা উল্লেখ রয়েছে কুমিল্লা সদর দক্ষিণ। এ প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে উচ্চ শিক্ষার জন্য উন্নততর শিক্ষার পরিবেশ নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ধরণের ভৌত অবকাঠামো নির্মাণ ও অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধির মাধ্যমে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের আবাসন সংকট হ্রাস করা।

প্রকল্পটি বাস্তবায়নের প্রধান প্রধান কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে, ভূমি অধিগ্রহণ ২০০ দশমিক ২২ একর, ভূমি উন্নয়ন (১০০ একর), একাডেমিক ভবন নির্মাণ চারটি (প্রতিটি ১০তলা), প্রশাসনিক ভবন একটি (৬তলা), ছাত্র-ছাত্রী হল নির্মাণ চারটি (দু’টি করে প্রতিটি ১০তলা), উপাচার্যের বাসভবন নির্মাণ একটি (দু’তলা), শিক্ষকদের আবাসিক ভবন নির্মাণ একটি (১০তলা), ডরমেটরি ভবন নির্মাণ একটি (১০তলা), ছাত্র-শিক্ষক কেন্দ্র নির্মাণ একটি (৫তলা), অডিটোরিয়াম নির্মাণ একটি (৩তলা), মেডিকেল সেন্টার নির্মাণ, অভ্যন্তরীণ সড়ক, লেক খননসহ বেশ কয়েকটি কার্যক্রম।

জানা গেছে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এক হাজার ৬৫৫ কোটি টাকার মেগা প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আনন্দ মিছিল করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

 

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।