চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাপ আতঙ্ক!


Published: 2018-10-12 03:07:28 BdST, Updated: 2018-10-19 05:14:29 BdST

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে একের পর এক দেখা মিলছে সাপের। আবাসিক হল, শিক্ষকদের বাসা, রাস্তাঘাট কোথাও বাদ যাচ্ছে না সাপের উপদ্রব থেকে। এ নিয়ে শিক্ষার্থীদের মাঝে সাপ আতঙ্ক দেখা দিয়েছে। গত এক সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের অন্তত ছয়টি জায়গায় বিষধর সাপের দেখা মিলেছে।

জানাগেছে, সর্বশেষ আজ বিশ্ববিদ্যালয়ের আলাওল হলের নিচ তলা ও খালেদা জিয়া হলের দোতলায় দুইটি সাপ দেখা যায়। যদিও আলাওল হলের সাপটিকে মেরে ফেলা হয়েছে।

এর আগে গত বুধবার (০৩ অক্টোবর) রাতে বিশ্ববিদ্যালয়ের (চবি) দক্ষিণ ক্যাম্পাসে প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলী আজাদীর বাসভবনে একটি বিষধর সাপ পাওয়া গেছে। তার নবম শ্রেণিতে পড়ুয়া মেয়ে বাসার দরজার সঙ্গে জড়ানো অবস্থায় সাপটি দেখতে পায়। পরে অবশ্য সাপটি মেরে ফেলা হয়।

এর আগে সোমবার (০১ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের শাহজালাল হলের বর্ধিত অংশের চার নাম্বার ব্লকের বাথরুমে ব্যবস্থাপনা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের তাইজুল ইসলাম নামে এক শিক্ষার্থীকে সাপে কাটে। পরে তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে (চমেক) চিকিৎসা দেয়া হয়েছে।

এ বিষয়ে আরবি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাইনউদ্দীন ক্যাম্পাসলাইভকে বলেন, ক্যাম্পাস ঝোপঝাড়ে ভরে গেছে। ক্যাম্পাসের অভ্যন্তরে আলোক স্বল্পতা, ড্রেন ও ঝোপঝাড় নিয়মিত পরিষ্কার না করাই সাপ বেড়ে যাওয়ার মূল কারণ।

নাম প্রকাশ না করা শর্তে সোহরাওয়ার্দী হলের এক আবাসিক শিক্ষার্থী ক্যাম্পাসলাইভকে বলেন, পাহাড়ী এলাকা হওয়ায় আমরা নিয়মিত হিংস্র প্রানীর ভয়ে থাকি। সর্বশেষ সাপের উপদ্রব বেড়ে যাওয়ায় হলের প্রভোস্টকে বলেও কোন প্রতিকার পাচ্ছি না।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ ক্যাম্পাসলাইভকে বলেন, ক্যাম্পাসে সাপের উপদ্রব বেড়ে গেছে তা আমার জানা ছিল না। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 

ঢাকা, ১১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।