চবি: "মানসিক প্রশান্তি পড়ালেখার পূর্ব শর্ত"


Published: 2018-10-10 23:57:48 BdST, Updated: 2018-10-19 05:03:25 BdST

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, মানসিক প্রশান্তি পড়ালেখার পূর্ব শর্ত। যুব সমাজকে আত্মশক্তিতে বলীয়ান হওয়ার লক্ষ্য মাদকের ছোবল থেকে আত্মরক্ষা অত্যন্ত জরুরী। একটি নির্মল ও শান্তিময় পরিবেশ জ্ঞানার্জনর পথ সুগম করতে ইতামধ্যই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন মাদকের বিরুদ্ধে জিরা টলারেন্স নীতি ঘোষণা করেছে।

বুধবার সকাল সাড়ে ১১টায় কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে মনোবিজ্ঞান বিভাগ কর্তৃক আয়োজিত 'পরিবর্তনশীল বিশ্বে যুব সমাজ এবং মানসিক স্বাস্থ্য' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, যুব সমাজ দেশের অমূল্য সম্পদ। এ অমূল্য সম্পদকে শক্তিতে পরিনত করতে যুব সমাজের শারীরিক সক্ষমতা এবং মানসিক স্বাস্থ্য সুরক্ষা একটি অপরিহার্য অনুষঙ্গ। তাই একটি সুদর জীবন পরিচালনা করার জন্য মানসিক সুস্বাস্থ্যের কোন বিকল্প নেই।

এসময় ভিসি বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিষয়কে সঠিকভাবে ধারণ, লালন ও চর্চার মাধ্যমে আলাকিত জীবন, সমাজ ও রাষ্ট্র বিনির্মাণে মানসিক স্বাস্থ্য সুরক্ষার আহবান জানান।

মনোবিজ্ঞান বিভাগের সভাপতি লাইনুন নাহারের সভাপতিত্বে ও বিভাগর অ্যাসিস্ট্যান্ট প্রফেসর সাবিহা সুলতানার পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শাহ আমানত হলের প্রভাস্ট প্রফেসর ড. মো. গোলাম কবীর, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কর এম নুর আহমদ এবং মনোবিজ্ঞান বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর মোহাম্মদ আফজাল হাসান।

উল্লেখ্য, বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করে। অনুষ্ঠানমালার মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা, কর্মশালা, মানসিক স্বাস্থ্য পরীক্ষা।

 


ঢাকা, ১০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।