পাঁচ বছরে ৬ষ্ঠ বর্ষে চবির 'উত্তরায়ন'


Published: 2018-10-10 03:01:52 BdST, Updated: 2018-10-20 15:14:32 BdST

চবি লাইভ: সাফল্যের পাঁচ বছর পেরিয়ে ৬ষ্ঠ বছরে পা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় সাংস্কৃতিক সংগঠন ‘উত্তরায়ণ’। বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। মঙ্গলবার দুপুর দুইটা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ২নং গ্যালারিতে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

সংগঠনটির সভাপতি ফাতেমা আহমেদ কলির সভাপতিত্বে ও সংগঠনটির সদস্যদের সমন্বিত সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. হানিফ সিদ্দিকি, বাংলা বিভাগের সাবেক প্রফেসর কবি ময়ূখ চৌধুরী, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রভাষক হাসান তৌফিক ইমাম, আগামী
ল্যাবসের সিইও তসলিমা খানম এবং ইংরেজি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর সুকান্ত ভট্টাচার্য।

অনুষ্ঠানের শুরুতে পরিবেশন করা হয় 'সকাতরে ঐ কাদিছে সকলে' এ প্রার্থনা সংগীত। এরপর আবৃত্তি, গান, নাচ, পুঁথিপাঠ, আঞ্চলিক পরিবেশনা, গম্ভীরা গান, লালন গীতি এবং সর্বশেষ শাশ্বত সুন্দর ও নবজাগরণের প্রতি আহ্বান জানিয়ে 'নোঙ্গর তোল তোল' পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় বর্ণাঢ্য অনুষ্ঠানমালা।

প্রসঙ্গত, 'বহতা সুন্দরের বাণীমূর্তি হোক, আলোকের প্রথম জয়ভেরি' প্রতিপাদ্যকে সামনে রেখে সমকালীন সাহিত্য ধারার সাথে তাল মিলিয়ে সুস্থ সংস্কৃতির মেলবন্ধনকে সমুন্নত রাখতে এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সুপ্ত সাংস্কৃতিক সত্ত্বার বিকাশ ঘটানোর লক্ষ্যে ২০১৩ সালে 'উত্তরায়ন' নামে সংগঠনটি আত্মপ্রকাশ করে। সংগঠনটি শুদ্ধ উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তি কর্মশালার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের
আয়োজন করে থাকে।

 

ঢাকা, ০৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।